গ্রাহক রাজি হলে তবেই বদল ভর্তুকির অ্যাকাউন্ট

নতুন নির্দেশ অনুযায়ী, ভর্তুকি জমার অ্যাকাউন্ট বদল হলে ২৪ ঘণ্টার মধ্যে তা এসএমএস ও ই-মেল মারফত জানাতে হবে সংশ্লিষ্ট গ্রাহককে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৭ ০২:৪৮
Share:

এয়ারটেল কাণ্ডের জেরে ব্যাঙ্কে সরকারি ভর্তুকির টাকা সরাসরি জমা পড়ার নিয়ম আরও স্পষ্ট করলেন আধার কর্তৃপক্ষ ইউআইডিএআই।

Advertisement

এ বার ভর্তুকি জমার ক্ষেত্রে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বদলাতে হলে বাধ্যতামূলক হচ্ছে গ্রাহক সম্মতি। ইউআইডিএআই চিফ এগ্‌জিকিউটিভ অফিসার অজয় ভূষণ পাণ্ডে বলেন, ‘‘গ্রাহককে না-জানিয়ে এবং তাঁর বিনা অনুমতিতে ভর্তুকি অন্য অ্যাকাউন্টে জমা পড়া বন্ধ করা জরুরি। সেই জন্যই আঁটোসাঁটো নিয়ন্ত্রণ ব্যবস্থা আনা হচ্ছে।’’ ইউআইডিএআই বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘‘এটি চালু না-হওয়া পর্যন্ত এনপিসিআই অ্যাকাউন্ট বদলের স্বয়ংক্রিয় ব্যবস্থা অকেজো করে রাখবে।’’

নতুন নির্দেশ অনুযায়ী, ভর্তুকি জমার অ্যাকাউন্ট বদল হলে ২৪ ঘণ্টার মধ্যে তা এসএমএস ও ই-মেল মারফত জানাতে হবে সংশ্লিষ্ট গ্রাহককে। সেই সঙ্গেই জানতে চাওয়া হবে তিনি ওই বদল চান কি না।

Advertisement

উল্লেখ্য, সব শেষে যে-ব্যাঙ্কে গ্রাহক আধার দিতেন, এত দিন সেখানেই ভর্তুকি জমা পড়ত। ভর্তুকি জমার অ্যাকাউন্ট বদলে যেত তাঁর সায় ছাড়াই। আইনের এই ফাঁক গলেই গ্রাহকদের অজান্তে খোলা এয়ারটেল পেমেন্টস ব্যাঙ্কের অ্যাকাউন্টে তাঁদের রান্নার গ্যাসের প্রায় ১৬৮ কোটি টাকা ভর্তুকি জমা পড়েছে। এয়ারটেলের মোবাইল গ্রাহকদের আধার-তথ্য যাচাইয়ের ফাঁকে তা ব্যবহার করে তাঁদের অজান্তে এয়ারটেলেরই পেমেন্টস ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলার অভিযোগ উঠেছে সংস্থার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন