ফাস্ট্যাগের সঙ্গে থাকছে বিকল্পও 

Advertisement

সংবাদ সংস্থা 

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৯ ০৬:০০
Share:

ফাইল চিত্র

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী রবিবার থেকে দেশের সমস্ত জাতীয় সড়কে অনলাইনে টোল মেটানোর জন্য বাধ্যতামূলক ভাবে ফাস্ট্যাগ চালু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগে শনিবার সড়ক পরিবহণ মন্ত্রক জানাল, সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে বিকল্প ব্যবস্থাও চালু রাখছে তারা। সে ক্ষেত্রে যে কোনও টোল প্লাজ়ার ২৫% পর্যন্ত ফাস্ট্যাগ লেনে টোল আদায়ের জন্য নতুন এবং পুরনো, দুই ব্যবস্থাই (হাইব্রিড লেন) চালু থাকবে। তবে ক’টি লেনে পুরনো ব্যবস্থার সুবিধা থাকবে, তা নির্ভর করবে নির্দিষ্ট সময়ে গাড়ির ভিড়ের উপরে। মোট ৩০ দিন এই সুবিধা পাওয়া যাবে।
প্রথমে ঠিক হয়েছিল, টোল মেটানোর জন্য ১ ডিসেম্বর থেকে বাধ্যতামূলক হবে ডিজিটাল তথ্য সম্বলিত ফাস্ট্যাগ কার্ড। পরে তা ১৫ তারিখ পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়। সেই সঙ্গে জানানো হয়, একটি লেনে দুই পদ্ধতিতেই টোল নেওয়া হবে। মন্ত্রকের তরফে এ দিন জানানো হয়েছে, জাতীয় সড়ক কর্তৃপক্ষের অনুরোধে এবং সাধারণ মানুষের অসুবিধার কথা ভেবে বাড়তি কয়েকটি লেনেও বিকল্প হিসেবে পুরনো ব্যবস্থা চালু থাকবে। তবে ন্যূনতম ৭৫% লেনে শুধু ফাস্ট্যাগ পদ্ধতিতেই টোল নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন