কর ছাড় অর্থহীন, পাল্টা আমেরিকার

রস-এর কথায়, ‘‘ভাবুন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে একতরফা ভাবে করে সব রকম ছাড় দিচ্ছি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৮ ০২:১৭
Share:

ইস্পাত, অ্যালুমিনিয়ামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমদানি শুল্ক বসানোর সিদ্ধান্তে ইতিমধ্যেই বাণিজ্য যুদ্ধের দামামা বেজেছে বিশ্ব জুড়ে। ক্ষোভে ফুঁসছে চিন, ইউরোপ। এই পরিস্থিতিতে উত্তাপের আঁচ আরও উস্কে শুল্ক চাপানোর সিদ্ধান্তের পক্ষে সওয়াল করলেন মার্কিন বাণিজ্য সচিব উইলবার রস। বললেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে চিন ও জার্মানির মতো দেশ মার্কিন মুলুকে সমস্ত ক্ষেত্রে অযৌক্তিক কর ছাড়ের সুবিধা ভোগ করছে। প্রেসিডেন্টের সিদ্ধান্ত বহু দশক পুরনো এই অর্থহীন নীতিকে শুধরে নিতে সাহায্য করবে।

Advertisement

রস-এর কথায়, ‘‘ভাবুন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে একতরফা ভাবে করে সব রকম ছাড় দিচ্ছি। যুদ্ধের পরে বিধ্বস্ত এশিয়া ও ইউরোপ পুনর্গঠনের জন্য শুরুতে হয়তো এই নীতি ভালও ছিল।’’ তবে সময়সীমা না বেঁধে ছাড়ের সুবিধা এখনও চালিয়ে যাওয়া মার্কিন নীতি নির্ধারকদের ভুল, অভিযোগ তাঁর। রস-এর মতে, চিন, জার্মানির মতো দেশের অর্থনীতি এখন যথেষ্ট পোক্ত ও বড়। ফলে এগুলি বহাল রাখার এখন আর কোনও যুক্তি নেই।

যদিও আইএমএফের সতর্কবার্তা, এই সিদ্ধান্ত বুমেরাং হয়ে বিঁধতে পারে মার্কিন অর্থনীতিকেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন