করের হিসেবে গাড়ির ধোঁয়াও, প্রস্তাব কেন্দ্রের

বর্তমানে যে ব্যবস্থা চালু অস্ট্রিয়া, গ্রিস, সাইপ্রাস, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, স্পেনের মতো দেশে। লক্ষ্য, পরিবেশ দূষণে রাশ টানা।

Advertisement

দেবপ্রিয় সেনগুপ্ত

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০১৮ ০৪:০৮
Share:

প্রতীকী ছবি।

শুধু দৈর্ঘ্যের ভিত্তিতে নয়। কোন গাড়িতে কত কর বসবে, আগামী দিনে তার হিসেব কষা হতে পারে কার্বন ডাই অক্সাইড নির্গমনের নিরিখেও। খসড়া গাড়ি নীতিতে ভারতে ওই দুইয়ের যুগলবন্দিতে কর নির্ধারণের প্রস্তাব দিয়েছে ভারী শিল্প মন্ত্রক। বর্তমানে যে ব্যবস্থা চালু অস্ট্রিয়া, গ্রিস, সাইপ্রাস, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, স্পেনের মতো দেশে। লক্ষ্য, পরিবেশ দূষণে রাশ টানা।

Advertisement

প্রচলিত নিয়মে, বড় গাড়ি বেশি জায়গা নেওয়ায় যানজট বাঁধে। তাই সেগুলিতে কর বেশি। ছোটতে কম। সেই বিধি মেনে চার মিটারের কম ও তার বেশি— এই দুই দৈর্ঘ্যের ভিত্তিতে সব গাড়িকে আলাদা করে মূল কর বসছে জিএসটিতেও। তাতে যোগ হচ্ছে সেস। বড় ও ডিজেল গাড়ির দূষণ বেশি হওয়ায় সেসের হার কিছুটা বেশি। কিন্তু এতে দূষণের মাত্রা তেমন গুরুত্ব পায় না। এর বাইরে রাস্তায় চালানোর জন্য ক্রেতা দেন রোড ট্যাক্স।

মন্ত্রকের প্রস্তাব, দূষণ কমাতে এ বার করের হিসেব হোক দৈর্ঘ্যের সঙ্গে দূষণের মাত্রাকে জুড়ে। গাড়ি তৈরির সময়ে একবারই যে কর বা সেস দিতে হবে। বলা হয়েছে, প্রতি কিলোমিটার চলায় ১৫৫ কেজি পর্যন্ত কার্বন ডাই অক্সাইড নির্গমন হোক ন্যূনতম মাপকাঠি। তার পর সেটির দৈর্ঘ্য ও ধোঁয়া বেরোনোর হার অনুযায়ী ১% থেকে ২৭% পর্যন্ত সেস চাপুক। কেন্দ্র এ নিয়ে সব পক্ষের মত চেয়েছে।

Advertisement

কর-চিত্র

মূল কর ২৮%

সেস

৪ মিটারের বেশি* ১৫%

৪ মিটারের কম** ১%

n ৪ মিটারের কম*** ৩%

* পেট্রল়, ডিজেল, সিএনজি, ইথানল, হাইব্রিড বৈদ্যুতিক গাড়ি

** পেট্রল, সিএনজি, ইথানল, মিথানল চালিত গাড়ি

*** ডিজেল, ইথানল, মিথানল চালিত গাড়ি

খসড়া প্রস্তাব

মূল কর ২৮%

সেস*

৪ মিটারের বড় গাড়ি

নির্গমন মাত্রার চেয়ে কম ১৫%

নির্গমন মাত্রার চেয়ে বেশি ২৭%

৪ মিটারের ছোট গাড়ি

নির্গমন মাত্রার চেয়ে কম ১%

নির্গমন মাত্রার চেয়ে বেশি ১৫%

* কার্বন ডাই অক্সাইড নির্গমনের ভিত্তিতে প্রতি কিলোমিটারে ১৫৫ কেজি মাত্রা ধরে

তথ্যসূত্র: সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স

এ নিয়ে মুখ খোলেনি গাড়ি সংস্থাগুলি। মারুতি-সুজুকির কর্ণধার আর সি ভার্গবের দাবি, বিষয়টি একেবারেই প্রাথমিক স্তরে। তবে সংশ্লিষ্ট সূত্রে খবর, শিল্পের সংগঠন সিয়াম ও সংস্থাগুলি প্রস্তাব নিয়ে কথা বলছে। দূষণ ঠেকানোর প্রয়োজনীয়তা ও প্রযুক্তি উদ্ভাবন ঘিরে আপত্তি না থাকলেও, কার্বন ডাই অক্সাইড নির্গমনের ভিত্তিতে সেস নির্ধারণের ক্ষেত্রে মতভেদ রয়েছে তাদের মধ্যে।

গবেষণা সংস্থা সেন্টার ফর সায়েন্স অ্যান্ড এনভায়রনমেন্টের এগ্‌জিকিউটিভ ডিরেক্টর অনুমিতা রায়চৌধুরীর যদিও মত, এই কর নীতি আনলে, সমাজে ভাল প্রভাব পড়বে। তবে শেষ পর্যন্ত গাড়ি শিল্প নতুন পথে চাকা ঘোরাবে কি না, তা বলবে সময়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন