Cinema Halls

সিনেমা হলের খাবার, পানীয়ে বসবে জিএসটি

সিনেমার টিকিটের সঙ্গেই খাবারের খরচ ধরা থাকলে মূল পরিষেবার উপরে যে করের হার প্রযোজ্য হয়, খাবারেও তা-ই বসবে বলে জানানো হয়েছে। ১০০ টাকার কম দামের টিকিটে ১২% এবং তার বেশি দামে ১৮% কর বসে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ০৮:৪২
Share:

—প্রতীকী চিত্র।

সিনেমা হলে বিক্রি করা খাবার ও পানীয়ে জিএসটি বসবে বলে স্পষ্ট করল পরোক্ষ কর পর্ষদ। তারা বলেছে, এ ক্ষেত্রে এই ধরনের পরিষেবা রেস্তরাঁ হিসেবেই বিবেচিত হবে। ফলে ৫% হারে কর বসবে। পাশাপাশি, সিনেমার টিকিটের সঙ্গেই খাবারের খরচ ধরা থাকলে মূল পরিষেবার (সিনেমা) উপরে যে করের হার প্রযোজ্য হয়, খাবারেও তা-ই বসবে বলে জানানো হয়েছে। বর্তমানে ১০০ টাকার কম দামের টিকিটে ১২% এবং তার বেশি দামে ১৮% কর বসে।

Advertisement

পাশাপাশি, ডিরেক্টর যদি সংস্থাকে বাড়ি ভাড়ার মতো পরিষেবা দেন, তাতে রিভার্স চার্জ মেকানিজ়মে (যেখানে পরিষেবা গ্রহণকারী কর সংগ্রহ করে জমা দেয়) জিএসটি বসবে না বলেও স্পষ্ট করেছে কেন্দ্র।

এ দিকে, অনলাইন গেমিং-এ বাজির পুরো অঙ্কে ২৮% কর বসানোর সিদ্ধান্ত নিয়েছে জিএসটি পরিষদ। বুধবার তা কার্যকর করার খুঁটিনাটি নিয়ে বৈঠকে বসবে তারা। তার আগে ফের এই কর কমাতে আর্জি জানাল সংশ্লিষ্ট সংস্থাগুলির সংগঠন। দাবি, এতে সংস্থাগুলি কর ফাঁকির লক্ষ্যে বিদেশে সদর দফতর খুলতে পারে। এই দাবি অবশ্য খারিজ করেছে কেন্দ্র। মঙ্গলবার রাজ্যসভায় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধরি বলেন, এ ভাবে কর ফাঁকি আটকানোর ব্যবস্থা জিএসটি আইনেই করা রয়েছে।

Advertisement

পাশাপাশি, পানমশলা, গুটখা, সিগারেট, তামাকের মতো পণ্য রফতানি করলে এখন আপনা থেকেই সম্মিলিত জিএসটির টাকা ফেরত পান রফতানিকারীরা। মঙ্গলবার অর্থ মন্ত্রক জানিয়েছে, ১ অক্টোবর থেকে ওই সুবিধা পেতে সংশ্লিষ্ট জুরিডিকশনাল অফিসারের কাছে আর্জি জানাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন