Right to Repair

পণ্য সারাইয়ের তথ্য দিতে নির্দেশ

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ০৭:৪৫
Share:

—প্রতীকী ছবি।

পণ্য কেনার পরে খারাপ হলে তা সারাইয়ের জন্য হয়রানির অভিযোগ উঠছে বিভিন্ন মহলে। এই অবস্থায় গাড়ি, মোবাইল ও বৈদ্যুতিন পণ্য, ভোগ্যপণ্য এবং কৃষিপণ্যর মতো চারটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রের পণ্যের ওয়ার‌্যান্টি, পরিষেবা কেন্দ্রের তথ্য বিস্তারিত ভাবে জানাতে নির্দেশ দিল কেন্দ্র। এ জন্য ‘রাইট টু রিপেয়ার পোর্টালও’ এনেছে কেন্দ্র।

Advertisement

পণ্য সারাইয়ের তথ্য ক্রেতাদের কাছে পৌঁছনোর পথ করে দিতে সংশ্লিষ্ট ক্ষেত্রের প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসেছিলেন ক্রেতাসুরক্ষা সচিব রোহিত কুমার সিংহ। তার পরে বিবৃতিতে কেন্দ্র বলেছে, দেখা যাচ্ছে সারাইয়ে দেরির সঙ্গে তার পিছনে বিপুল খরচ হচ্ছে ক্রেতাদের। তার সুযোগই দেওয়া হচ্ছে নামমাত্র। অনেক সময়েই যন্ত্রাংশ পাওয়া যায় না বলে অভিযোগ উঠছে। এই সব কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত।

পোর্টালে দেশের নানা অঞ্চলে জলের মান খতিয়ে দেখে ওয়াটার পিউরিফায়ারের ক্যান্ডেল কত দিন যাবে, তা জানাতে বলা হয়েছে। ওই চার ক্ষেত্রে পণ্যের ওয়ার‌্যান্টির জন্য নির্দিষ্ট ধাঁচের ফর্ম আনার কথাও বলা হয়েছে। সচিব জানান, সংস্থাগুলি ব্যবস্থা না নিলে পরের ধাপে কী ভাবে ক্রেতার স্বার্থ রক্ষা করা সম্ভব, সেই প্রশ্ন উঠবে। যা আদতে তাদেরকে হুঁশিয়ারি বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন