Nirmala Sitharaman

বাড়তে পারে সময়

বহু দিন ধরে অর্থনীতিতে যে ঝিমুনি চলছে, তা কাটাতে গত সেপ্টেম্বরে কেন্দ্র কর্পোরেট কর ছাঁটে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ জুন ২০২০ ০৪:২৯
Share:

প্রতীকী ছবি

নতুন কারখানা খুললে মাত্র ১৫% কর্পোরেট করের সুবিধা নেওয়ার সময়সীমা আরও বাড়ানোর কথা ভাবছে কেন্দ্র। আজ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শিল্প মহলকে জানান, অতিমারির কথা মাথায় রেখেই বিষয়টি বিবেচিত হবে।

Advertisement

বহু দিন ধরে অর্থনীতিতে যে ঝিমুনি চলছে, তা কাটাতে গত সেপ্টেম্বরে কেন্দ্র কর্পোরেট কর ছাঁটে। তার ফলে কর আদায় কমলেও নতুন লগ্নি আসেনি। রবিবারই অর্থ মন্ত্রক বিবৃতি দিয়ে মেনেছে, কর্পোরেট কর কমালেও, নতুন কারখানা চালু করতে বছর পেরিয়ে যায়। করোনা সঙ্কটের জন্য তা আরও দেরি হবে। আজ নির্মলা বণিকসভা ফিকি-র শীর্ষকর্তাদের সঙ্গে ভিডিয়ো বৈঠক করেন। সেখানে শিল্পকর্তারা বলেন, নতুন কারখানা খুললে কর্পোরেট কর কমিয়ে ১৫% করলেও, ২০২৩ সালের ৩১ মার্চের মধ্যে কারখানার কাজ শুরু করার শর্ত আছে। এই সময়সীমা বাড়ানো হোক।

নির্মলা আশ্বাস দেন, “আমি দেখব, কী করা যায়। আমরা চাই, শিল্প নতুন লগ্নিতে ১৫% কর্পোরেট করের সুবিধা নিক।” শিল্প মহলকে সাহায্য করতে ও অর্থনীতিকে চাঙ্গা করতে জরুরি সব পদক্ষেপ করারও আশ্বাস দিয়েছেন নির্মলা। বলেছেন, কোভিড-সঙ্কট কাটাতে যে ঋণের ব্যবস্থা হয়েছে, তা সব সংস্থাই পাবে। শুধু ছোট শিল্প নয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন