Pension

পিএফে যোগ্যদের বেশি পেনশন দিতে তোড়জোড়

বর্ধিত পেনশনের হিসাব এবং কী ভাবে টাকা পিএফ দফতরে জমা দিতে হবে, সে ব্যাপারে এর পরই কেন্দ্রীয় পিএফ কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দেবে বলে জানিয়েছেন রাজ্যের আঞ্চলিক পিএফ কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৫৩
Share:

বর্ধিত পেনশন পেতে প্রতিটি আবেদন নথিবদ্ধ করা হবে। সবটাই হবে ডিজিটাল ব্যবস্থায়। প্রতীকী ছবি।

প্রভিডেন্ট ফান্ডের (ইপিএফ) বর্ধিত পেনশন পাওয়ার ব্যাপারে আবেদন এবং তা জানানোর পদ্ধতি জানিয়ে সোমবার বিজ্ঞপ্তি জারি করল কেন্দ্রীয় পিএফ দফতর। সেখানে বলা হয়েছে, কর্মী পেনশন প্রকল্পে (ইপিএস-৯৫) বেশি পেনশন পেতে হলে কর্মী এবং নিয়োগকারী উভয়কেই যৌথ ভাবে দফতরের কাছে আর্জি জানাতে হবে। উল্লেখ্য, বর্ধিত হারে পেনশন নিয়ে গত ৪ নভেম্বর সুপ্রিম কোর্ট রায়ে বলেছিল, চার মাসের মধ্যে আবেদনের পদ্ধতি জানিয়ে তা গ্রহণ করার বিজ্ঞপ্তি জারি করতে হবে পিএফ কর্তৃপক্ষকে।

Advertisement

বর্ধিত পেনশনের হিসাব এবং কী ভাবে টাকা পিএফ দফতরে জমা দিতে হবে, সে ব্যাপারে এর পরই কেন্দ্রীয় পিএফ কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দেবে বলে জানিয়েছেন রাজ্যের আঞ্চলিক পিএফ কর্তৃপক্ষ। ওই বিজ্ঞপ্তি পাওয়ার পর আঞ্চলিক পিএফ দফতরগুলি তা কর্মী এবং নিয়োগকারীদের জানানোর ব্যবস্থা করবে। এ দিনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্ধিত পেনশন পেতে প্রতিটি আবেদন নথিবদ্ধ করা হবে। সবটাই হবে ডিজিটাল ব্যবস্থায়। আবেদন পাওয়ার পরে সংশ্লিষ্ট আঞ্চলিক পিএফ কমিশনারের দফতর সেগুলি খতিয়ে দেখবে। আবেদন গ্রাহ্য হল কি না, তা আবেদনকারীকে জানিয়ে দেবে তারাই।

ইপিএস-৯৫ আইনে সংশোধন করে ২০১৪-র ১ সেপ্টেম্বর থেকে সর্বোচ্চ ১৫,০০০ টাকা বেতনের উপর পিএফ এবং পেনশনের টাকা কাটা হয়। যাঁরা ২০১৪ সালের ৩১ অগস্ট পর্যন্ত বেতনের সর্বোচ্চ সীমার উপর পুরো অথবা অতিরিক্ত বেতন থেকে পিএফ এবং পেনশন তহবিলে টাকা কাটিয়েছিলেন এবং ওই বছর ১ সেপ্টেম্বরের পরেও চাকরিতে ছিলেন, তাঁরা সেই প্রক্রিয়া চালিয়ে যেতে চান কি না (অপশন), তা জানানোর জন্য ২০১৫ সালের ৩১ অগস্ট পর্যন্ত সময় দিয়েছিলেন পিএফ কর্তৃপক্ষ। যাঁরা তখন সেই অপশন দেননি, তাঁদের গত ৪ নভেম্বর থেকে ৪ মাস ওই অপশন দেওয়ার সময় দিয়েছে সুপ্রিম কোর্ট। তাঁরা তা দিলে বর্ধিত পেনশন পাবেন। যাঁরা ২০১৪-র ১ সেপ্টেম্বরের পরে অবসর নিয়েছেন, তাঁরাও অতিরিক্ত বেতনের উপর পিএফ এবং পেনশনের টাকা কাটিয়ে থাকলে বর্ধিত পেনশন পাওয়ার যোগ্য বিবেচিত হবেন, দাবি পিএফ দফতর সূত্রের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন