Pharmaceutical Industries

ওষুধ শিল্পের প্রকল্প ঢেলে সাজাল কেন্দ্র

গত কয়েক বছরে বিভিন্ন দেশে প্রশ্নের মুখে পড়েছে এ দেশ থেকে রফতানি হওয়া ওষুধের মান। এই পরিস্থিতিতে সেগুলি তৈরিতে প্রযুক্তিগত উন্নয়নের লক্ষ্যে আনা সরকারি আর্থিক সহায়তা প্রকল্পকে ঢেলে সাজাল মোদী সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২৪ ০৮:২৬
Share:

—প্রতীকী চিত্র।

বহু দিন ধরেই ভারতকে ওষুধ শিল্পের হাব হিসেবে গড়ে তুলতে চাইছে কেন্দ্র। অথচ গত কয়েক বছরে বিভিন্ন দেশে প্রশ্নের মুখে পড়েছে এ দেশ থেকে রফতানি হওয়া ওষুধের মান। এই পরিস্থিতিতে সেগুলি তৈরিতে প্রযুক্তিগত উন্নয়নের লক্ষ্যে আনা সরকারি আর্থিক সহায়তা প্রকল্পকে ঢেলে সাজাল মোদী সরকার। যার আওতায় বিশ্ব মানের ওষুধ ও চিকিৎসা পণ্য তৈরির কাজে আরও বেশি সংস্থাকে শামিল করাও লক্ষ্য।

Advertisement

সোমবার রাসায়নিক ও সার মন্ত্রক জানিয়েছে, ওষুধ ক্ষেত্রের জন্য সরকারের আর্থিক সহায়তা প্রকল্প ‘ফার্মাসিউটিক্যালস টেকনোলজি আপগ্রেডেশন অ্যাসিস্টেন্স স্কিম’-এর আওতায় এ বার থেকে প্রযুক্তি ও পণ্যের মানোন্নয়নের সুযোগ পাবে ৫০০ কোটি টাকা পর্যন্ত ব্যবসা করা সব সংস্থাই। এতে বিভিন্ন রাজ্য সরকারি প্রকল্পের সুবিধাও মিলবে। তবে ছোট সংস্থাগুলির দিকেই বেশি নজর দেওয়া হবে বলে বার্তা কেন্দ্রের।

দেশে ওষুধের মান রক্ষার নির্দেশিকা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর নিয়ম মেনে পরীক্ষাগার, বর্জ্য পরিচালনা, হাওয়া এবং শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা-সহ চিকিৎসা ক্ষেত্রের আরও কিছু ব্যবস্থাকে প্রকল্পের আওতায় আনা হয়েছে। মন্ত্রক বলেছে, বিষয়টিতে স্বচ্ছতা আনতে প্রজেক্ট ম্যানেজমেন্ট সংস্থাকে দিয়ে যোগ্যতা পরীক্ষা করানো হবে। দেশে ওষুধ ও সংশ্লিষ্ট পণ্য তৈরির কারখানা প্রায় ১০,৫০০টি। যার প্রায় ৮৫০০টিই ছোট সংস্থার। এর আগে জানুয়ারিতে ওষুধ ফেরানোর ক্ষেত্রে, তার সমস্যা সংক্রান্ত তথ্য বিস্তারিত ভাবে লাইসেন্সিং কর্তৃপক্ষকে জানানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে ওষুধ সংস্থাগুলিকে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন