Alliance Airways

অ্যালায়্যান্স এয়ারে ৩০০ কোটি কেন্দ্রের

এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিলগ্নিকরণের আগে তার থেকে অ্যালায়্যান্স এয়ার-সহ চারটি শাখা সংস্থাকে আলাদা করার কথা ঘোষণা করেছিল কেন্দ্র।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ০৮:৫৪
Share:

অংশীদারি হাতে নেওয়ার পরিবর্তে অ্যালায়্যান্স এয়ারে ৩০০ কোটি টাকা ঢালবে কেন্দ্র। ছবি: সংগৃহীত।

অংশীদারি হাতে নেওয়ার পরিবর্তে অ্যালায়্যান্স এয়ারে ৩০০ কোটি টাকা ঢালবে কেন্দ্র। আর্থিক সঙ্কটে ভুগছে একদা এয়ার ইন্ডিয়ার আঞ্চলিক বিমান পরিষেবা শাখাটি। তাই এই সিদ্ধান্ত বলে জানান এক সরকারি কর্তা। ইতিমধ্যে এ সংক্রান্ত প্রস্তাবে অর্থ মন্ত্রকের সায় মিলেছে। তবে পুঁজি ঢালার খুঁটিনাটি জানা যায়নি। বর্তমানে দেশে দিনে ১৩০টির মতো বিমান চালায় সংস্থাটি।

Advertisement

এয়ার ইন্ডিয়া এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের বিলগ্নিকরণের আগে তার থেকে অ্যালায়্যান্স এয়ার-সহ চারটি শাখা সংস্থাকে আলাদা করার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। ইতিমধ্যেই ওই দুই সংস্থা নিলামে কিনেছে টাটা গোষ্ঠী। বাকি চারটির মালিকানা রয়েছে এআই অ্যাসেট হোল্ডিং-এর হাতে। এর মধ্যে অ্যালায়্যান্স ব্র্যান্ড নামে বিমান চালায় এয়ারলাইন অ্যালেড সার্ভিসেস। যারা এখন নামপাল্টে অ্যালায়্যান্স এয়ার এভিয়েশন। ইতিমধ্যেই যার বিলগ্নিকরণের কথা জানিয়েছে কেন্দ্র। পাশাপাশি বেচা হবে বাকি তিন সংস্থা এয়ার ইন্ডিয়া এয়ার ট্রান্সপোর্ট সার্ভিসেস, এয়ার ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস এবং হোটেল কর্পোরেশন অব ইন্ডিয়াকে।

এ দিকে বিলগ্নিকরণের কথা জানানোর মধ্যেই আর্থিক ধাক্কায় জর্জরিত হয়েছে অ্যালায়্যান্স এয়ার। সাম্প্রতিককালে ধর্মঘটে গিয়েছেন পাইলটেরা। দাবি, করোনার সময়ে বেতন কমানো হয়েছিল, তা আগের জায়গায় ফেরানো হোক। দেওয়া হোক ভাতা। অতিমারিরসময়ে দীর্ঘ দিন পরিষেবা বন্ধের জেরে ২০২১-২২ সালে তাদের নিট লোকসান হয়েছিল প্রায় ৪৪৮ কোটি টাকা। এই পরিস্থিতিতে কেন্দ্রের পুঁজি ঢালার সিদ্ধান্ত কিছুটা হলেও তাদের স্বস্তি দেবে বলে মত সংশ্লিষ্ট মহলের।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন