Aadhar card

বাড়তি টাকা নয় আধার পরিষেবায়

অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কড়া শাস্তির ব্যবস্থা করেছে ইউআইডিএআই। বুধবার সে কথা সংসদে জানাল কেন্দ্র। এ দিকে, অনলাইনে (আধার পোর্টাল) নিখরচায় আধার তথ্য সংশোধনের সুবিধা শেষ হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২৩ ০৯:০১
Share:

—প্রতীকী চিত্র।

আধারের বিভিন্ন পরিষেবার (নথিভুক্তি, তথ্য সংশোধন, মোবাইলের সঙ্গে সংযোগ ইত্যাদি) ক্ষেত্রে অনেক সময়ই আধার কর্তৃপক্ষ বা ইউআইডিএআই-এর বেঁধে দেওয়া খরচের (চার্জ) চেয়ে বেশি টাকা নেওয়ার অভিযোগ ওঠে। এমন ক্ষেত্রে অভিযুক্ত সংস্থার বিরুদ্ধে কড়া শাস্তির ব্যবস্থা করেছে ইউআইডিএআই। বুধবার সে কথা সংসদে জানাল কেন্দ্র। এ দিকে, অনলাইনে (আধার পোর্টাল) নিখরচায় আধার তথ্য সংশোধনের সুবিধা আজ শেষ হচ্ছে। এর আগে এই সময়সীমা ১৪ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ১৪ ডিসেম্বর করেন কর্তৃপক্ষ।

Advertisement

বুধবার লিখিত জবাবে কেন্দ্রীয় বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান, স্বীকৃত সংস্থাগুলিকে (অপারেটর) আধারের বিভিন্ন পরিষেবা দেওয়ার জন্য বাড়তি চার্জ না নেওয়ার নির্দেশ দিয়েছে ইউআইডিএআই। কিন্তু তার পরেও কেউ অতিরিক্ত টাকা নিয়েছে বলে অভিযোগ এলে তার তদন্ত করা হবে। পরে অভিযোগ প্রমাণিত হলে অভিযুক্ত সংস্থাকে (রেজিস্ট্রার) ৫০ হাজার টাকা জরিমানা করা হবে। সেই সঙ্গে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হবে অপারেটরকে। কোনও ব্যক্তির অভিযোগ থাকলে তিনি টোল ফ্রি নম্বরে (১৯৪৭) ফোন করে কিংবা ইউডিএআই-কে ই-মেল পাঠিয়ে তা জানাতে পারেন।

অন্য দিকে, আধার নম্বর তৈরির পরে বহু বছর পেরিয়ে গিয়েছে যে সমস্ত গ্রাহকের, তাঁদের আগেই তথ্য সংশোধন বা যাচাই (আপডেট) করতে বলেছিল ইউআইডিএআই। অনলাইনে আধার পোর্টালে নিখরচায় সেই কাজ সারার সুবিধা চালু হয়েছিল সীমিত সময়ের জন্য। এক দফা সময়সীমা বাড়িয়ে ১৪ ডিসেম্বর করে তারা। এ দিন রাত পর্যন্ত সেই সময় বাড়ানোর কোনও খবর আসেনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন