Business News

ফোর্বসের ‘গ্লোবাল গেম চেঞ্জার্স’ তালিকায় একমাত্র ভারতীয় মুকেশ অম্বানী

নিজের শিল্পক্ষেত্রের ছবিটা আমূল বদলে দিয়েছেন তো বটেই। সেই সঙ্গে কোটি কোটি মানুষের জীবনও পাল্টে দিয়েছেন তিনি। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ অম্বানীকে এ ভাষাতেই সম্মানিত করল ফোর্বস ম্যাগাজিন।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ মে ২০১৭ ১৭:১৯
Share:

নিজের শিল্পক্ষেত্রের ছবিটা আমূল বদলে দিয়েছেন তো বটেই। সেই সঙ্গে কোটি কোটি মানুষের জীবনও পাল্টে দিয়েছেন তিনি। রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ অম্বানীকে এ ভাষাতেই সম্মানিত করল ফোর্বস ম্যাগাজিন। ম্যাগাজিনের বিচারে বিশ্বের সেরা ২৫ জন ‘গেম চেঞ্জার্স’-এর তালিকায় একমাত্র ভারতীয় হিসাবে জায়গা করে নিয়েছেন অম্বানী। ফোর্বস গেম চেঞ্জারের দ্বিতীয় বার্ষিক তালিকায় এই শিরোপা পেয়েছেন তিনি। ফোর্বসের মতে, রিলায়্যান্স জিও-র মাধ্যমে দেশের সাধারণ মানুষের ঘরে ঘরে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিয়ে এর রূপরেখাই আমূল বদলে দিয়েছেন অম্বানী।

Advertisement

মুকেশ অম্বানীর ভূয়সী প্রশংসা করে ফোর্বস বলেছে, “তেল ও গ্যাস শিল্পক্ষেত্রের এই ধনকুবের দেশের টেলিকম বাজারে ঝড়ের গতিতে প্রবেশ করেছেন। একেবারে জলের দরে দ্রুতগতির ইন্টারনেট পরিষেবা দিচ্ছে তাঁর সংস্থা। মাত্র ছ’মাসেই ১০ কোটি গ্রাহক জোগাড় করে এই বাজারের সমন্বয় সাধন করেছে রিলায়্যান্স জিও।”

আরও পড়ুন

Advertisement

সাধারণ মানুষকে বিয়ে করে প্রাসাদ ছাড়ছেন জাপানের রাজকুমারী

ম্যাগাজিনের রিপোর্টে অম্বানীর মন্তব্যও প্রকাশিত হয়েছে। অম্বানী বলেন, “যা কিছু ডিজিটালি হওয়া সম্ভব তা-ই ডিজিটালাইজেশনের দিকে যাচ্ছে। ভারত এর থেকে পিছিয়ে থাকতে পারে না।”

মুকেশ অম্বানী ছাড়া এই তালিকায় জায়গা করে নিয়েছেন এমন আরও কয়েক জন শিল্পপতি যাঁরা দৈনন্দিন নানা কাজে চেনা ছকের বাইরে গিয়ে তা আরও সহজতর করেছেন। তা সে স্বাস্থ্য পরিষেবাতেই হোক বা এক দেশ থেকে অন্য দেশে টাকা পাঠানোর মতো পরিষেবায়। হোম অ্যাপ্লায়েন্স সংস্থা ডাইসনের প্রতিষ্ঠাতা জেমস ডাইসন, আমেরিকার গ্লোবাল ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট কর্পোরেশন ব্ল্যাকরক-এর সহ-প্রতিষ্ঠাতা ল্যারি ফিঙ্ক, সোশ্যাল মিডিয়া সংস্থা স্ন্যাপ-এর সহ-প্রতিষ্ঠাতা ইভান স্পাইজেল-এর মতো শিল্পপতিরা তালিকায় আছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন