Vande Bharat Express

থমকে বন্দে ভারত স্লিপার তৈরি

বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার সংস্করণের দরপত্র প্রক্রিয়ায় রুশ সংস্থা ট্রান্সমাস হোল্ডিং ও রেল বিকাশ নিগম (আরভিএনএল)-এর যৌথ সংস্থা রেক পিছু মাত্র ১২০ কোটি টাকা দর হেঁকে বরাত পেয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ০৮:২২
Share:

বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। —ফাইল চিত্র।

বরাত প্রক্রিয়ায় অন্যদের চমকে দিয়ে দরপত্র জিতেছিল ভারত এবং রুশ সংস্থার যৌথ উদ্যোগ। কিন্তু অংশীদারিত্ব নিয়ে তাদের নিজেদের মধ্যে ঝামেলা বেঁধেছে। ফলে দূর পাল্লার জন্য বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার ট্রেন তৈরির প্রক্রিয়া কার্যত বিশ বাঁও জলে। রেল দুই সংস্থাকে বিরোধ মেটাতে বলেছে। তবে কোন শর্তে এবং কী ভাবে তা মিটবে, স্পষ্ট নয় এখনও। রেল সূত্রের খবর, এই ট্রেন তৈরির কাজ শুরু করা নিয়ে রেল মন্ত্রক যে অনর্থক দেরি চায় না, দুই সংস্থাকে তা জানানো হয়েছে। তাতে জট খোলার খানিকটা আশা দেখছেন রেল কর্তারা।

Advertisement

বন্দে ভারত এক্সপ্রেসের স্লিপার সংস্করণের দরপত্র প্রক্রিয়ায় রুশ সংস্থা ট্রান্সমাস হোল্ডিং ও রেল বিকাশ নিগম (আরভিএনএল)-এর যৌথ সংস্থা রেক পিছু মাত্র ১২০ কোটি টাকা দর হেঁকে বরাত পেয়েছিল। অন্য সংস্থাগুলির প্রস্তাব ছিল ১৪০-১৬৫ কোটি। দরপত্র জমার সময়ে যৌথ উদ্যোগে রুশ সংস্থাটির (যেটি আবার রাশিয়ার দু’টি সংস্থা উদ্যোগ) ৭৫% শেয়ার ছিল। ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা আরভিএনএলের ছিল ২৫%। কিন্তু অভিযোগ, দরপত্র জেতার পরেই নাকি বেঁকে বসে আরভিএনএল। তারা যৌথ সংস্থায় নিজেদের মালিকানা ৬৯% করার দাবি জানায়। কিন্তু, অংশীদারিত্ব ছাড়তে নারাজ রুশ সহযোগী। ফলে থমকে যায় উৎপাদন শুরুর জন্য রেলের সঙ্গে চুক্তির চূড়ান্ত প্রক্রিয়া।

সংশ্লিষ্ট মহলের দাবি, দরপত্র জেতার সময় যৌথ উদ্যোগে অংশীদারির বিন্যাস এক রকম ছিল। পরে জোরালো যুক্তি ছাড়া তা বদলানো কঠিন। তার উপর, আরভিএনএলের ট্রেন তৈরিতে কোনও অভিজ্ঞতা নেই।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন