Mango

কিস্তিতে আমের দাম মেটানোর সুযোগ

সুস্বাদু আম খাওয়ার সাধ থাকলেও, কিছু ক্ষেত্রে সাধ্যে কুলোয় না। যেমন, আলফানসো। আগুন দামের কারণে তাতে হাত ছোঁয়াতে পারেন না বহু সাধারণ মানুষ।

Advertisement

সংবাদ সংস্থা

পুণে শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৩ ০৭:২৯
Share:

পুণের এক ব্যবসায়ী তাঁর ক্রেতাদের মাসিক কিস্তিতে (ইএমআই) এই আলফানসো আম কেনার সুযোগ দিচ্ছেন। ফাইল ছবি।

বাড়ি, গাড়ি, টিভি, মোবাইল ফোন কিংবা ফ্রিজের সঙ্গে এ বার এক আসনে আম।

Advertisement

সুস্বাদু আম খাওয়ার সাধ থাকলেও, কিছু ক্ষেত্রে সাধ্যে কুলোয় না। যেমন, আলফানসো। আগুন দামের কারণে তাতে হাত ছোঁয়াতে পারেন না বহু সাধারণ মানুষ। এ বার পুণের এক ব্যবসায়ী তাঁর ক্রেতাদের মাসিক কিস্তিতে (ইএমআই) এই ফল কেনার সুযোগ দিচ্ছেন।

মহারাষ্ট্রের দেবগড় ও রত্নগিরির ‘হাপুস’ বা আলফানসো বাজারে সেরা আম বলে পরিচিত। খুচরো বাজারে একডজন বিকোচ্ছে ৮০০-১৩০০ টাকায়। ফল ব্যবসায়ী গৌরব সানাস-এর দাবি, এখন ইচ্ছেমতো আম কিনে খান ক্রেতা। পরে দাম মেটানোর সুযোগ পাবেন বেশ কয়েক মাস ধরে। তিনি বলেন, ‘‘মরসুমের শুরুতে আমের দাম সব সময় অত্যন্ত চড়া থাকে। সেটা দেখেই মনে হল ফ্রিজ-এসি বা অন্যান্য জিনিস যদি কিস্তিতে কেনা যায়, তা হলে আম কেন নয়? এই সুবিধা থাকলে সবাই তা কিনতে পারবেন।’’ এ ভাবে ইএমআই-তে তাঁরাই প্রথম আম বিক্রি করছেন বলেও দাবি তাঁর।

Advertisement

তবে এই সুবিধা নেওয়ার একটি শর্ত আছে। ন্যূনতম ৫০০০ টাকার আম কিনতে হবে ক্রেতাকে। সানাস জানান, কিস্তিতে আম কেনার পদ্ধতি মোবাইল ফোন কেনার মতোই। তাঁদের দোকান থেকে ক্রেডিট কার্ডে কিনবেন ক্রেতা। মোট ক্রয়মূল্য তিন, ছয় বা ১২ মাসের কিস্তিতে ভাগ করে দাম মেটাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন