টেসলার রাশ ডেনহমের হাতে

যিনি বর্তমানে অস্ট্রেলীয় টেলি সংস্থা টেলস্ট্রার সিএফও এবং টেসলার পর্ষদে স্বাধীন ডিরেক্টর। অবিলম্বে এই নিয়োগ কার্যকর হবে বলে বৃহস্পতিবার জানিয়েছে সংস্থাটি।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৮ ০১:৩৪
Share:

বিদায়: ইলন মাস্ক। ছবি: রয়টার্স।

সংস্থার চেয়ারম্যান পদ থেকে ইলন মাস্ক পদত্যাগ করার এক মাসের মাথায় নতুন কর্ণধারের নাম ঘোষণা করল টেসলা। জানাল, মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতাটির নতুন চেয়ারপার্সন হচ্ছেন রবিন ডেনহম। যিনি বর্তমানে অস্ট্রেলীয় টেলি সংস্থা টেলস্ট্রার সিএফও এবং টেসলার পর্ষদে স্বাধীন ডিরেক্টর। অবিলম্বে এই নিয়োগ কার্যকর হবে বলে বৃহস্পতিবার জানিয়েছে সংস্থাটি।

Advertisement

গত কয়েক মাসে ধরেই টেসলার অন্যতম প্রতিষ্ঠাতা মাস্কের বিভিন্ন মন্তব্যে টেসলার পরিচালনার রাশ তাঁর হাতে থাকা নিয়ে প্রশ্ন তুলেছেন লগ্নিকারীরা। বিশেষ করে যখন অগস্টে মাস্ক এক টুইটে জানিয়েছিলেন যে, শেয়ার বাজারে নথিভুক্ত সংস্থাটিকে তিনি প্রাইভেট কোম্পানিতে বদলাতে চান। সে জন্য শেয়ার পিছু ৪২০ ডলার দামের কথাও ঘোষণা করেন। জানান, সেই টাকা জোগাড়ের পথও তৈরি। পরে অবশ্য সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন মাস্ক। দাবি করেন, সমস্ত শেয়ারহোল্ডারই চান সংস্থা নথিভুক্ত থাকুক। পর্ষদেরও তা-ই ইচ্ছে। তাই সব দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত।

কিন্তু তত দিনে তাঁর বিরুদ্ধে মার্কিন মামলা করেছেন লগ্নিকারীরা। সেই মামলার আপসে রফা হিসেবে সেপ্টেম্বরে ৪ কোটি ডলার দিতে রাজি হন মাস্ক এবং টেসলা। পাশাপাশি, তিন বছরের জন্য সংস্থার চেয়ারম্যান পদ ছাড়ার কথাও জানান তিনি। সেই মামলার নির্দেশ মেনে ১৩ নভেম্বরের মধ্যে নতুন চেয়ারম্যান নিয়োগের কথা জানাল টেসলা। তবে মাস্ক থাকবেন সংস্থার সিইও হিসেবে। আজ ডেনহমের নিয়োগকে স্বাগত জানিয়েছেন মাস্ক। দিয়েছেন একসঙ্গে কাজ করার বার্তাও।

Advertisement

তবে অনেকের মতে, বিপুল সাড়া জাগিয়ে মডেল-৩ সেডানের হাত ধরে বৈদ্যুতিক গাড়ির প্রযুক্তির জগতে বিপ্লব আনার কথা ঘোষণা করেছিলেন মাস্ক। কিন্তু প্রথম থেকেই সেই গাড়ি তৈরি ও ক্রেতাদের হাতে পৌঁছনোর লক্ষ্যমাত্রা পূরণ করতে পারেনি টেসলা। তবে অনেকে অবশ্য বলছেন, গত ত্রৈমাসিকে গাড়িটি তৈরি বাড়িয়েছে সংস্থা। দেখেছে লাভের মুখও। তাঁদের দাবি, ভবিষ্যতের প্রযুক্তি আনার সময়ে প্রথম দিকে কিছু সমস্যা হয়ই। ফলে আগামী দিনে টেসলাকে নিয়ে আশাবাদী তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন