বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়াচ্ছে ট্রাম্পের শুল্ক-যুদ্ধ

কাঁপছে বাজার, আশা স্বল্প সঞ্চয়ে সুদ বাড়ার

সাধারণ ভাবে ইস্পাত ও অ্যালুমিনিয়ামে চড়া আমদানি শুল্ক বসানোর পরে বৃহস্পতিবার মার্কিন প্রশাসন ৬,০০০ কোটি ডলার মূল্যের চিনা পণ্যের উপর চড়া শুল্ক বসানোর কথা ঘোষণা করে।

Advertisement

অমিতাভ গুহ সরকার

শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৮ ০৩:২৯
Share:

অবাধ পতন। চিন-মার্কিন শুল্ক-যুদ্ধে আতঙ্কগ্রস্ত বিশ্বের বেশির ভাগ বাজার এই মুহূর্তে চুপসে গিয়েছে। এই যুদ্ধ ক্রমে আরও বেশি দেশের মধ্যে ছড়িয়ে পড়লে তার পরিণাম কিন্তু হতে পারে ভয়ঙ্কর।

Advertisement

এখনও পর্যন্ত ভারতের গায়ে সরাসরি তেমন ক্ষতির আঁচ না লাগলেও, ভবিষ্যতে কী হতে পারে তা ভেবে নিস্তেজ হয়ে গিয়েছে এ দেশের শেয়ার বাজার। বাজার নামতে শুরু করেছিল কয়েক দিন আগে থেকেই। সাধারণ ভাবে ইস্পাত ও অ্যালুমিনিয়ামে চড়া আমদানি শুল্ক বসানোর পরে বৃহস্পতিবার মার্কিন প্রশাসন ৬,০০০ কোটি ডলার মূল্যের চিনা পণ্যের উপর চড়া শুল্ক বসানোর কথা ঘোষণা করে। তাতেই শুক্রবার ধস নামে বিশ্ব বাজারে। এর প্রভাবে ওই দিন এক ধাক্কায় সেনসেক্স নামে ৪১০ পয়েন্ট। ১০ হাজারের নীচে তলিয়ে যায় নিফ্‌টিও।

মার্কিন সরকারের এই পদক্ষেপে চিন যে হাত গুটিয়ে বসে থাকবে না, তা এখন স্পষ্ট। অর্থাৎ বাণিজ্য-যুদ্ধের দামামা ইতিমধ্যেই বেজে গিয়েছে। অন্য দেশগুলি একই পথে হাঁটার সিদ্ধান্ত নিলে আশঙ্কা, তা বিশ্ব (শুল্ক) যুদ্ধের রূপ নিতে পারে, এই ভয়ে থরহরি-কম্পমান বিশ্বের বেশির ভাগ শেয়ার বাজার।

Advertisement

লম্বা মন্দার পরে ইউরোপের বেশ কয়েকটি দেশ সবে সুদিন দেখতে পাচ্ছিল। বাড়তে শুরু করেছিল ভারতের রফতানিও। সে পরিস্থিতিতে এই শুল্ক যুদ্ধ বড় আঘাত হানতে পারে বিশ্ব অর্থনীতিতে। এই যুদ্ধ যদি চলতে থাকে এবং আরও ছড়িয়ে পড়ে, তবে বাজার আবার কবে উঠবে তা কিন্তু এখন আদৌ বলা যাচ্ছে না।

বাজার হঠাৎ এতটা চুপসে যাওয়ায় তার ধাক্কা পৌঁছেছে মার্চের শেষে বাজারে আসা নতুন ইস্যুগুলির উপরেও। ভারত ডায়নামিক্স-এর আই পি ও কোনও রকমে উতরে গেলেও বাজারে এই শেয়ার নথিবদ্ধ হয়েছে প্রায় ৯ শতাংশ ডিসকাউন্টে। ইস্যু থেকে পুরো টাকা তুলতেই পারেনি হিন্দুস্তান অ্যারোনটিক্স। শেষে মোটা টাকা লগ্নি করে এলআইসি ইস্যুটিকে উদ্ধার করে।

বাজার এক রকম ‘বেয়ার’ বলয়ে চলে যাওয়া সত্ত্বেও নবীন প্রজন্মের বন্ধন ব্যাঙ্ক কিন্তু ভাল সাফল্য পেয়েছে নতুন ইস্যুতে। ৪,৫০০ কোটি টাকার এই ইস্যুতে আবেদন জমা পড়েছে ১৪ গুণেরও বেশি। কাল শেয়ার বাজারে নথিবদ্ধ হবে বন্ধন শেয়ার। শেয়ার বাজার এবং ব্যাঙ্ক শিল্পের ঘোরতর দুর্দিনে এই শেয়ার কী দামে নথিবদ্ধ হয়, তা-ই এখন দেখার।

শেয়ার বাজার এতটা নেমে আসায় বড় ধাক্কা পৌঁছেছে মিউচুয়াল ফান্ড শিল্পে। ভাল রকম ন্যাভ কমেছে ইকুইটি ভিত্তিক বহু ফান্ডের। এতে আশঙ্কায় পড়ে যাবেন ফান্ডে নতুন লগ্নিকারীরা, যাঁরা গত দু’বছরে মোটা টাকা ঢেলেছেন বিভিন্ন ইকুইটি ও ব্যালান্সড ফান্ডে।

গত বছর ভাল সাফল্য পেলেও এ বার কিন্তু চাপের মধ্যে থাকবে শেয়ার বাজারে প্রভিডেন্ট ফান্ড এবং এনপিএস প্রকল্পের বিনিয়োগ। তবে মনে রাখতে হবে ফান্ডে বিনিয়োগের সাফল্য বিবেচনা করতে হবে একটু বড় মেয়াদে। অন্ততপক্ষে ৩ থেকে ৫ বছর লগ্নির ভিত্তিতে।

শুধু শেয়ার নয়, ধাক্কা এসেছে ঋণপত্রের বাজারেও। সুদ কমার সম্ভাবনা প্রায় নেই। বরং সুদ বাড়ার আশঙ্কায় গত কয়েক মাসে বেশ অনেকটাই বেড়ে উঠেছে বন্ডের প্রকৃত আয় বা ইল্ড। এই ইল্ড বাড়ে আগে ইস্যু করা বন্ডের বাজার দর হ্রাস পেলে। অর্থাৎ এর প্রভাবে বন্ড এবং গিল্ট ফান্ডের ন্যাভ পড়ে যেতে পারে। অর্থাৎ একটু বেশি আয়ের সন্ধানে যাঁরা ব্যাঙ্ক থেকে বেরিয়ে ইকুইটি, ব্যালান্সড এবং ডেট ফান্ডে লগ্নি করেছিলেন, তাঁরা কিন্তু এই পরিস্থিতিতে একটু দুশ্চিন্তায় আছেন। সবাই চাইছেন, মার্কিন-চিন শুল্ক যুদ্ধ বন্ধ হোক। শুভবুদ্ধি ফিরুক ডোনাল্ড ট্রাম্পের মগজে।

বন্ডের ইল্ড বাড়ায় ফান্ডের ন্যাভ কমলেও তা কিন্তু আশা জাগিয়েছে অন্য দিকে। ডাকঘর স্বল্প সঞ্চয় প্রকল্পের কয়েকটি ১০ বছর মেয়াদি সরকারি বন্ডের ইল্ডের সঙ্গে সম্পর্কযুক্ত। কয়েক মাস আগে পর্যন্ত ইল্ড কমায় এই সব প্রকল্পের সুদ কমানো হয়েছিল। সম্প্রতি ইল্ড বাড়তে শুরু করায় আশা, এপ্রিল থেকে কয়েকটি প্রকল্পে সুদ বাড়ানো হতে পারে।

১০ বছর মেয়াদি বন্ডের গড় ইল্ড এখন ৭.৫ শতাংশ। এই হিসেবে কয়েকটি প্রকল্পে সুদ বাড়তে পারে ১০ থেকে ২০ বেসিস পয়েন্ট পর্যন্ত। যে সব প্রকল্পে সুদ বাড়ার সম্ভাবনা আছে, তার মধ্যে থাকতে পারে পিপিএফ, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, ডাকঘর মাসিক আয় প্রকল্প, এনএসসি ইত্যাদি। আগামী ১ এপ্রিল থেকে সুদ কী হবে, তা সম্ভবত ঘোষণা করা হবে চলতি সপ্তাহেই।

শেয়ার বাজারে দুর্দিন দেখা দিলে সাধারণত সোনার দাম বাড়তে দেখা যায়। এ বারও তা দেখা যাচ্ছে। গত কয়েক দিনে সোনার দাম বেড়েছে বেশ অনেকটা। ইতিমধ্যেই পাকা সোনা স্পর্শ করেছে ৩১,৩৮৫ টাকা (প্রতি ১০ গ্রাম)। হলমার্ক সোনার দাম দাঁড়িয়েছে ৩০,২২০ টাকা। সোনার দাম এতটা বাড়ায় লাভের মুখ দেখতে পাচ্ছেন জনপ্রিয় এই হলুদ ধাতুর লগ্নিকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন