সব কর্মীকে ন্যূনতম বেতন দিতে বিলে সায় মন্ত্রিসভার

এত দিন যাঁরা মাসে ১৮ হাজার টাকা পর্যন্ত বেতন পেতেন, শুধু তাঁদেরই ন্যূনতম মজুরি আইনের আওতায় আনা হত। নতুন বিলের প্রস্তাব অনুসারে এ বার থেকে তার বেশি বেতন পেলেও মিলবে এই সুবিধা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০১৭ ০৩:২৮
Share:

প্রতীকী ছবি।

কর্মীদের বেতন সংক্রান্ত নতুন বিলে বুধবার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই বিলে শ্রমিক সংক্রান্ত চারটি আইন একই ছাতার তলায় এনে সব শিল্পের সমস্ত কর্মীর জন্যই ন্যূনতম বেতন নিশ্চিত করার কথা বলা হয়েছে।

Advertisement

এই বিল আইনে পরিণত হলে দেশ জুড়ে ৪ কোটি কর্মী উপকৃত হবেন বলে দাবি সরকারি সূত্রের। কারণ এক জন কর্মী ন্যূনতম মজুরির সুবিধা পাবেন কি না, তা আর তাঁর বেতনের উপর নির্ভর করবে না। এত দিন যাঁরা মাসে ১৮ হাজার টাকা পর্যন্ত বেতন পেতেন, শুধু তাঁদেরই ন্যূনতম মজুরি আইনের আওতায় আনা হত। নতুন বিলের প্রস্তাব অনুসারে এ বার থেকে তার বেশি বেতন পেলেও মিলবে এই সুবিধা। চলতি বাদল অধিবেশনেই বিলটি সংসদে কেন্দ্রের পেশ করার কথা।

এ দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই বিলে অনুমোদন মিলেছে। এই মজুরি বিধি সংক্রান্ত বিল (দ্য লেবার কোড অন ওয়েজেস বিল)-এর আওতায় যে-চারটি আইন আনা হবে, সেগুলি হল:

Advertisement

• ন্যূনতম মজুরি আইন, ১৯৪৮

• বেতন আইন, ১৯৩৬

• বোনাস আইন, ১৯৬৫

• সমান মজুরি আইন, ১৯৭৬

প্রস্তাব অনুযায়ী, সব ক’টি আইন এক ছাতার তলায় এলে প্রতিটি শিল্পেই ন্যূনতম মজুরি দেওয়া বাধ্যতামূলক হবে। রাজ্যগুলিকেও এই নিয়ম মানতে হবে। চাইলে তারা কেন্দ্রের বেঁধে দেওয়া হারের তুলনায় বেশি বেতনও দিতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন