Electricity

বিদ্যুৎ নিয়ে নির্দেশ মন্ত্রীর

সম্প্রতি রাজ্যগুলির বিদ্যুৎমন্ত্রীদের সঙ্গে দু’দিনের বৈঠকে বসেছিলেন সিংহ। সেখানেই রাজ্যগুলিকে উন্নত পরিষেবা দেওয়ার ব্যবস্থা করতে বলেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০২৩ ০৯:০৬
Share:

—প্রতীকী চিত্র।

বিদ্যুৎ ক্ষেত্রের উন্নতির জন্য সব রাজ্যের মন্ত্রী ও পদস্থ কর্তাদের নিয়মিত পর্যালোচনার নির্দেশ দিলেন কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী আর কে সিংহ। সেই সঙ্গে বিল এবং তা আদায়ও জোর দিয়েছেন তিনি।

Advertisement

সম্প্রতি রাজ্যগুলির বিদ্যুৎমন্ত্রীদের সঙ্গে দু’দিনের বৈঠকে বসেছিলেন সিংহ। সেখানেই রাজ্যগুলিকে উন্নত পরিষেবা দেওয়ার ব্যবস্থা করতে বলেন তিনি। তাঁর বার্তা, ‘‘বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ও বণ্টন সংস্থাগুলি কেমন কাজ করছে, তা মন্ত্রী ও পদস্থ কর্তাদের নিয়মিত খতিয়ে দেখা দরকার। যেমন, বিল তৈরির ক্ষেত্রে ৮৭ শতাংশেরও বেশি দক্ষতা এবং প্রাপ্য আদায়ের ক্ষেত্রে ৯৭ শতাংশেরও বেশি লক্ষ্যমাত্রা থাকা জরুরি। তা হলে গোটা ব্যবস্থায় দায়বদ্ধতা আসবে। তা আরও উন্নত হবে।’’

বস্তুত, বহু সময়ই বিল আদায়ের ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপের অভিযোগ ওঠে। সংশ্লিষ্ট মহলের মতে, এতে বণ্টন সংস্থার বোঝা বাড়ে। মূলত রাজনৈতিক কারণে বহু রাজ্য নিয়মিত মাসুল সংশোধনে কার্যত আপত্তি তোলে বলেও অভিযোগ। সে ক্ষেত্রে সংশ্লিষ্ট বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশনের কাছে বণ্টন সংস্থার আর্জি বছরের পর বছর পরে থাকার ঘটনা ঘটে। রাজ্যগুলির মন্ত্রীদের সিংহের বার্তা, প্রতি অর্থবর্ষের আগেই নিয়মিত মাসুল সংশোধন করতে হবে। কোনও রাজ্য ভর্তুকি দিতেই পারে। সেই দায়ও তাদেরই। সেই সঙ্গে স্মার্ট মিটার নিয়ে বিভিন্ন মহল থেকে আপত্তি উঠলেও রাজ্যগুলিকে তাঁর নির্দেশ, সব সরকারি দফতরেই তা বসাতে হবে।

Advertisement


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন