UPI

UPI-Rupay: ইউপিআই-কে ছড়িয়ে দিতে জুড়ছে রুপে

ইউপিআইয়ে একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে বিভিন্ন ব্যাঙ্কের মাধ্যমে সঙ্গে সঙ্গে (রিয়েল টাইমে) লেনদেনের সুযোগ মেলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ০৬:৫৯
Share:

প্রতীকী ছবি।

মোবাইলে ডিজিটাল লেনদেন সহজ করতে ‘ইউনাইটেড পেমেন্টস ইন্টারফেস’ (ইউপিআই) এনেছিল এনপিসিআই। এ বার গ্রাহকের সেই ইউপিআই অ্যাকাউন্টের সঙ্গে তাঁর ক্রেডিট কার্ড যুক্ত করে লেনদেনে সায় দিল রিজ়ার্ভ ব্যাঙ্ক। আপাতত ভারতীয় প্রযুক্তিতে তৈরি রুপে ক্রেডিট কার্ডের ক্ষেত্রে তা চালু হবে। ব্যাঙ্কিং কর্তাদের মতে, এতে ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়বে। গ্রাহকেরা লেনদেনের টাকা মেটাতে বাড়তি সময়ও পাবেন।

Advertisement

ইউপিআইয়ে একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মধ্যে বিভিন্ন ব্যাঙ্কের মাধ্যমে সঙ্গে সঙ্গে (রিয়েল টাইমে) লেনদেনের সুযোগ মেলে। প্রতিটি ব্যাঙ্ক গ্রাহককে ইউপিআই-অ্যাপ অ্যাকাউন্ট খোলার সুযোগ দেয়। যার সঙ্গে তাঁর অ্যাকাউন্ট যুক্ত থাকে। রয়েছে ভীম নামে এনপিসিআই-এর নিজস্ব ইউপিআই অ্যাপও। পরে বিভিন্ন ওয়ালেট বা অ্যাপ ভিত্তিক সংস্থাও ইউপিআই পরিষেবা আনে।

এনপিসিআই ও ব্যাঙ্কিং মহল সূত্রের বক্তব্য, এখন ইউপিআইয়ের সঙ্গে সেভিংস অ্যাকাউন্টের ডেবিট কার্ড বা কারেন্ট অ্যাকাউন্ট লিঙ্ক করা করে সেগুলির মাধ্যমে আর্থিক লেনদেন করা যায়। শীর্ষ ব্যাঙ্ক গভর্নর শক্তিকান্ত দাসের দাবি, এ বার ক্রেডিট কার্ড জুড়লে লেনদেনের অর্থ মেটাতে গ্রাহকের পছন্দের সুযোগ বাড়বে।

Advertisement

ইউনিয়ন ব্যাঙ্কের প্রাক্তন সিএমডি দেবব্রত সরকার বলেন, ‘‘এই ব্যবস্থায় ক্রেডিট কার্ডের ব্যবহার বাড়বে। এখন ইউপিআই-এ লেনদেনের সঙ্গে সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা চলে যায়। ক্রেডিট কার্ডে টাকা শোধের জন্য কিছু দিন সময় মিলবে। কারণ, এর মাধ্যমে খরচের পরে গ্রাহককে নির্দিষ্ট সময়ের মধ্যে তা মেটাতে হয়।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন