শুল্ক যুদ্ধের কোপে সয়াবিনের জাহাজ 

ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে বাণিজ্য যুদ্ধের জেরে উত্তর চিন উপকূলে এক মাসেরও বেশি সময় আটকে থাকল আমেরিকা থেকে আসা ৭০,০০০ টন সয়াবিন বোঝাই একটি জাহাজ। শেষ পর্যন্ত শনিবার সেটি ডালিয়ান বন্দরে পৌঁছয়

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৮ ০৩:০২
Share:

ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে বাণিজ্য যুদ্ধের জেরে উত্তর চিন উপকূলে এক মাসেরও বেশি সময় আটকে থাকল আমেরিকা থেকে আসা ৭০,০০০ টন সয়াবিন বোঝাই একটি জাহাজ। শেষ পর্যন্ত শনিবার সেটি ডালিয়ান বন্দরে পৌঁছয়। উপকূলে আরও দু’টি জাহাজ এখনও নোঙর ফেলে রয়েছে।

Advertisement

বিভিন্ন দেশের পাশাপাশি সম্প্রতি চিনের পণ্যের উপর মোটা শুল্ক চাপিয়েছে আমেরিকা। মার্কিন পণ্যে পাল্টা আমদানি শুল্ক চাপিয়েছে চিনও। এর মধ্যে সয়াবিনের উপর ২৫% শুল্ক চাপানো হয়েছে। ৬ জুলাই মধ্যরাত থেকে বর্ধিত শুল্ক কার্যকর হয়। তার কয়েক ঘণ্টা পর চিন উপকূলে পৌঁছয় জাহাজটি। শুল্কের ফাঁসেই এত দিন জাহাজটির পণ্য নামানো আটকে ছিল।

অন্য দিকে, বাণিজ্য নিয়ে ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে সুর চড়িয়েছে জার্মানি। সে দেশের অর্থমন্ত্রী পিটার অল্টমেয়ার জানান, শুল্ক চাপানো বা ইরানে নিষেধাজ্ঞা— আমেরিকা যে সিদ্ধান্তই নিক না কেন, জার্মানি নিজের পথেই চলবে। জার্মান সংস্থাগুলি ইরানের সঙ্গে ব্যবসা করতে চাইলে প্রশাসন তাদের পাশে দাঁড়াবে। মঙ্গলবার জার্মানির দ্বিতীয় ত্রৈমাসিকে বৃদ্ধির হার প্রকাশিত হবে। চাহিদা ও কর্মসংস্থান সন্তোষজনক হওয়ায় তাতে শুল্ক যুদ্ধের প্রভাব পড়বে না বলেও মনে করছে তারা।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন