কথা প্রত্যর্পণ নিয়েও

মাল্যের পাসপোর্ট বাতিল করল ভারত

চেপে বসছে ফাঁস। তিন-তিন বার সমন পাঠানো সত্ত্বেও হাজিরা দেননি ৯,০০০ কোটি টাকার ব্যাঙ্ক-ঋণ বাকি ফেলে বিদেশে পাড়ি জমানো বিজয় মাল্য। সোজা রাস্তায় কাজ না-হওয়ায়, জাল গোটাতে শেষে তাই আঙুল বাঁকাতেই হল সরকারকে। বাতিল করে দেওয়া হল কিংগ্‌ফিশার এয়ারলাইন্স-কর্তার পাসপোর্ট।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৬ ০৩:৪৪
Share:

চেপে বসছে ফাঁস।

Advertisement

তিন-তিন বার সমন পাঠানো সত্ত্বেও হাজিরা দেননি ৯,০০০ কোটি টাকার ব্যাঙ্ক-ঋণ বাকি ফেলে বিদেশে পাড়ি জমানো বিজয় মাল্য। সোজা রাস্তায় কাজ না-হওয়ায়, জাল গোটাতে শেষে তাই আঙুল বাঁকাতেই হল সরকারকে। বাতিল করে দেওয়া হল কিংগ্‌ফিশার এয়ারলাইন্স-কর্তার পাসপোর্ট। রবিবার কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ টুইট করে পাসপোর্ট বাতিলের খবর জানিয়েছেন। ফলে বিদেশে বাস করাটাই বেআইনি হয়ে গেল মাল্যের। যে-কারণে হাজিরার নির্দেশ বারবার অমান্য করে লোকচক্ষুর আড়ালে থেকে গেলেও, এ বার তিনি দেশে ফিরে আসতে বাধ্য হতে পারেন। সরকার এখন তাঁর প্রত্যর্পণের বিষয়টি নিয়ে আইনি বিশেষজ্ঞদের সঙ্গে জোরকদমে আলোচনা চালাচ্ছে।

ব্যাঙ্কের ধার না-মেটানো নিয়ে এই মুহূর্তে দেশের সব থেকে বিতর্কিত এই শিল্পপতির বিরুদ্ধে সিবিআই তদন্ত চলছে। আর আইডিবিআই ব্যাঙ্ক থেকে ধার নেওয়া ৯০০ কোটি টাকার একাংশ বেআইনি ভাবে সরানো এবং আরও কিছু আর্থিক অনিয়মের অভিযোগে তাঁর বিরুদ্ধে তদন্তে নেমেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই সূত্রে তিন বার তাঁকে হাজিরার সমন পাঠানো হলেও, তিনি আসেননি। তদন্তের জাল গুটিয়ে আনার জন্য কিছু দিন আগেই মাল্যের পাসপোর্ট বাতিলের নির্দেশ দিতে বিদেশ মন্ত্রকের কাছে অনুরোধ জানিয়েছিল ইডি, যাতে দেশে ফিরতে বাধ্য করা যায় তাঁকে। তার পরেই মন্ত্রক চার সপ্তাহের জন্য বাজেয়াপ্ত (সাসপেন্ড) করে মাল্যের কূটনৈতিক পাসপোর্ট। একই সঙ্গে ইডি-র একের পর এক সমন অগ্রাহ্য করে কেন তিনি বিদেশে বসে রয়েছেন সে বিষয়ে কারণ দর্শানোর নোটিসও পাঠানো হয়। জানতে চাওয়া হয়, কেন পাসপোর্ট বাতিল করা হবে না। জবাব পাঠানোর সময় দেওয়া হয়েছিল এক সপ্তাহ। তখনই বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছিল, সময়ে জবাব না-এলে বাতিল করে দেওয়া হবে পাসপোর্ট।

Advertisement

তার পরে দিন দশেক পেরিয়ে গিয়েছে। এ দিন টুইটে স্বরূপ বলেছেন, বিদেশ মন্ত্রকের নোটিসের পরিপ্রেক্ষিতে মাল্যের প্রতিক্রিয়া বিবেচনা করেই শেষ পর্যন্ত পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হল। বিশেষত কিছু দিন আগে যেহেতু তাঁর নামে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে মুম্বইয়ের বিশেষ আদালত। এই পরোয়ানার ভিত্তিতে ইন্টারপোল মারফত মাল্যের নামে শীঘ্রই রেড কর্নার নোটিস জারি করা হবে বলেও জানিয়ে দিয়েছে ইডি। এ দিন স্বরূপের দাবি, এই পরিস্থিতিতে এ বার কী করে তাঁকে ভারতে ফিরিয়ে আনা যেতে পারে, তা নিয়ে সরকার ইতিমধ্যেই আইনি বিশেষজ্ঞদের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে।

২ মার্চ গোপনে দেশ ছেড়েছিলেন মাল্য। কোথায় রয়েছেন জানাননি। তবে বিভিন্ন সূত্রে খবর, ব্রিটেনে হার্টফোর্ডশায়ারের তেউইন গ্রামে নিজস্ব প্রাসাদোপম তিনতলা বাড়ি ‘লেডিওয়াক’-এ লোকচক্ষুর আড়ালে বাস করছেন তিনি। পাসপোর্ট বাতিলের পরে মাল্য অবশ্য ব্রিটিশ সরকারের কাছে সেখানে তাঁকে থাকতে দেওয়ার অনুমতি চাইতে পারেন। পাশাপাশি, এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভারতীয় আদালতের দ্বারস্থও হতে পারেন। বিষয়টি নিয়ে ফোনে ইউবি গোষ্ঠীর মুখপাত্রের সঙ্গে কথা বলার চেষ্টা করা হলেও উত্তর মেলেনি।

সকলের চোখ গলে মাল্যের বিদেশে পাড়ি কেন্দ্রে বিজেপি সরকারের যোগসাজশেই সম্ভব হয়েছে বলে অভিযোগ তুলেছিল বিরোধী কংগ্রেস দল। এ দিন বিজেপির দাবি, পাসপোর্ট বাতিলের নির্দেশে দুর্নীতিগ্রস্ত ও আইন লঙ্ঘনকারীদের শায়েস্তা করার ব্যাপারে নরেন্দ্র মোদী সরকারের সদিচ্ছা পরিষ্কার হল।

সব পক্ষেরই অভিমত, ধীরে ধীরে তদন্তের ফাঁস শক্ত হয়ে চেপে বসছে মাল্যের উপর। জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ায় যে-কোনও সময়ে তদন্তের জন্য তলব করা যাবে তাঁকে। চেক বাউন্সের এক মামলায় কিংগ্‌ফিশার কর্তাকে ইতিমধ্যেই দোষী সাব্যস্ত করেছে হায়দরাবাদের আদালত। তার উপর ভারতে বাতিল হল তাঁর পাসপোর্ট। এ বার সরকার ব্রিটেনের কাছে তাঁকে প্রত্যর্পণের দাবি জানাতে পারে। সংশ্লিষ্ট সূত্রের খবর, প্রত্যর্পণের সিদ্ধান্তে পৌঁছনো মাত্রই ব্রিটেনের বিদেশ মন্ত্রকের কাছে এ বিষয়ে সাহায্য চাইবে এ দেশের সংশ্লিষ্ট মন্ত্রক। ইডি এই পথেই এগোনোর দরবার করেছে কেন্দ্রের কাছে।

আর এ ভাবেই একের পর এক পদক্ষেপে মাল্যের চারপাশের বৃত্ত ক্রমশ ছোট করে আনছে কেন্দ্র ও তদন্তকারী সংস্থা। ফলে এখনকার মতো একাধিক বার সমন এড়িয়ে সাড়ে সাত হাজার কিলোমিটারেরও বেশি দূরে আত্মগোপন করে বসে থাকা সত্যিই তাঁর পক্ষে আর কত দিন সম্ভব হবে, এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন