Viral

জিয়ো-র পথ ধরে রিং ডিউরেশন কমাল এয়ারটেল, ভোডাফোন, প্রভাব পড়বে সব বড় নেটওয়ার্কেই

আগে কোনও কল এলে তার উত্তর দেওয়ার ক্ষেত্রে ৪৫ সেকেন্ড সময় পাওয়া যেত, অর্থাত্ ওই সময় ধরে রিং হত। এয়ারটেলের অভিযোগ, সেই রিং ডিউরেশন জিয়ো কমিয়ে ২৫ সেকেন্ড করে দিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০২ অক্টোবর ২০১৯ ১৬:০০
Share:

প্রতীকী চিত্র।

জিয়ো-র মতোই এবার আউটগোয়িং কলের রিং ডিউরেশন কমিয়ে দিল এয়ারটেল, ভোডাভোন আইডিয়া। এয়ারটেলের তরফে ডিউরেশন কমিয়ে ২৫ সেকেন্ড করার কথা জানিয়ে দেওয়া হয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)-কে। এয়ারটেল চিঠি দিয়ে ট্রাইকে জানিয়েছে, বার বার বিষয়টি নজরে এনেও কোনও কাজ হয়নি, জিয়ো কল ডিউরেশন ২৫ সেকেন্ডেই রেখেছে। তাই আর্থিক ক্ষতি কমাতে এয়ারটেলকেও একই পদক্ষেপ করতে হচ্ছে।

Advertisement

আগে কোনও কল এলে তার উত্তর দেওয়ার ক্ষেত্রে ৪৫ সেকেন্ড সময় পাওয়া যেত, অর্থাত্ ওই সময় ধরে রিং হত। এয়ারটেলের অভিযোগ, সেই রিং ডিউরেশন জিয়ো কমিয়ে ২৫ সেকেন্ড করে দেয়। সব বড় মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থা বসে এক সময় ঠিক করে, রিং ডিউরেশন ৩০ সেকেন্ড করা হবে। কিন্তু জিয়ো সেই গাইডলাইনও না মেনে ২৫ সেকেন্ড করে রিং ডিউরেশন চালিয়ে যাচ্ছে। এয়ারটেলের অভিযোগ বিষয়টি জানানো হলেও কোনও পদক্ষেপ করেনি ট্রাই। ফলে এয়ারটেলও ক্ষতির পরিমাণ কমাতে রিং ডিউরেশন কমিয়ে দিল।

এয়ারটেলের দাবি, যখন জিয়োর থেকে অন্য কোনও নেটওয়ার্কে ফোন ঢুকছে, ২৫ সেকেন্ড রিং ডিউরেশন হওয়ার ফলে অনেক সময় ফোন রিসিভ করার আগেই কেটে যাচ্ছে। সেক্ষেত্রে মিসড কল দেখে রিং ব্যাক করতে হচ্ছে তাদের কাস্টমারদের। ফলে জিয়ো, আউটগোয়িং কলকে ইনকামিং কলে রূপান্তর করাচ্ছে। আর ইনকামিং কলের জন্য জিয়ো-কে টাকা দিতে হচ্ছে এয়ারটেল, ভোডাফোন আইডিয়াকে। এয়ারটেলের দাবি এর ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে তাদের।

Advertisement

আরও পড়ুন : যেন ফিল্মের সেট! যাত্রী-সহ হুড়মুড় করে ভেঙে পড়ল আস্ত ব্রিজ

জিয়ো-র দাবি, বিশ্ব জুড়েই রিং ডিউরেশন ১৫-২০ সেকেন্ড। তা ছাড়া অন্যান্য সার্ভিস প্রোভাইডাররা, সিস্টেম ম্যানিপুলেট করে জিয়ো-র গ্রাহকদের ক্ষতি করছে।

আরও পড়ুন : ‘পাগল’ গাড়িকে ‘হিরোর’ মতো এন্ট্রি নিয়ে থামালেন বিমানবন্দর কর্মী!

রিং ডিউরেশন যুদ্ধে জড়িয়ে পড়া অপারেটরদের ট্রাই বলেছে, আপাতত একটি গ্রহণযোগ্য সমাধান খুঁজে বের করুক তারা। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, ট্রাইয়ের তরফে জানা গিয়েছে, গোটা বিষয়টি নিয়ে আগামী ১৪ অক্টোবর বৈঠকে হবে। সেখানে ট্রাই ছাড়াও সব বড় সার্ভিস প্রোভাইডার কোম্পানিও থাকবে। বৈঠকে আলোচনা করে একটি সিদ্ধান্তে পৌঁছনোর চেষ্টা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন