Vodafone Idea

কর ফেরাতে নির্দেশ

আবেদনে ভি-র দাবি ছিল, কর মূল্যায়নকারী অফিসার ২০১৯ সালে ওই বিষয়ে যে খসড়া নির্দেশ দেন, তার বিরুদ্ধে সংস্থা বিবাদ মেটানোর সালিশি প্যানেলের দ্বারস্থ হয়। ২০২১ সালের মার্চে প্যানেল কিছু নির্দেশ দেয়।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ০৮:১৬
Share:

—প্রতীকী চিত্র।

গত ২০১৬-১৭ হিসাববর্ষে আয়ের তুলনায় মেটানো বাড়তি কর ফেরত পাওয়ার (ট্যাক্স রিফান্ড) দাবি জানিয়েছিল ভোড‌ফোন আইডিয়া (ভি)। কিন্তু তা না পাওয়ার কারণে সংস্থা আদালতের দ্বারস্থ হয়। সেই মামলায় ভোডাফোন আইডিয়াকে ১১২৮ কোটি টাকা ফেরতের নির্দেশ দিল বম্বে হাই কোর্ট। সেই সঙ্গে এই বিষয়টিতে যুক্ত কেন্দ্রীয় আয়কর দফতরের আধিকারিকদের তীব্র ভর্ৎসনা করেছে বিচারপতি কেআর শ্রীরাম এবং বিচারপতি নীলা গোখেলের ডিভিশন বেঞ্চ। বলেছে, সময়ে কর ফেরত নিয়ে চূড়ান্ত নির্দেশ জারি না করা এ ক্ষেত্রে কাজে শিথিলতা এবং অলসতা প্রদর্শন। এর ফলে সরকার এবং সাধারণ মানুষকে এতখানি লোকসান গুনতে হল।

Advertisement

আবেদনে ভি-র দাবি ছিল, কর মূল্যায়নকারী অফিসার ২০১৯ সালে ওই বিষয়ে যে খসড়া নির্দেশ দেন, তার বিরুদ্ধে সংস্থা বিবাদ মেটানোর সালিশি প্যানেলের দ্বারস্থ হয়। ২০২১ সালের মার্চে প্যানেল কিছু নির্দেশ দেয়। আয়কর বিধি অনুযায়ী, নির্দিষ্ট দিনের মধ্যে সংশ্লিষ্ট আয়কর অফিসারের কর ফেরত সংক্রান্ত বিষয়ে চূড়ান্ত নির্দেশ দেওয়ার কথা ছিল। কিন্তু তা না হওয়ায় সেই অর্থ ফেরত পাওয়ার কথা সংস্থাটির। হাই কোর্টের কাছে ভি জানায়, গত জুনে তারা উচ্চ আদালতের দ্বারস্থ হওয়ার পরে অগস্টে চূড়ান্ত রায় দেন অফিসার। আয়কর দফতর দাবি করে, মুখোমুখি হাজির না হয়ে কর যাচাইয়ের নিয়মের কারণেই তারা ওই প্যানেলের নির্দেশ পায়নি। আদালত অবশ্য সেই যুক্তি মানতে চায়নি। জানিয়েছে, প্যানেলের নির্দেশ সব সময়ই আয়করের বিজ়নেস অ্যাপ্লিকেশন পোর্টালের কাছে সহজলভ্য ছিল। কেন দীর্ঘ দু’বছর অফিসার নিষ্ক্রিয় ছিলেন এবং মামলার খবর পেতেই দ্রুত কাজে নেমে পড়লেন, তার ব্যাখ্যাও মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন