Electric Charging Station

বৈদ্যুতিকের চার্জিং স্টেশন

বিদ্যুৎ বণ্টন সংস্থার চিফ এঞ্জিনিয়ার প্রতীককুমার নায়েক জানান, জ্বালানিচালিত গাড়ির দূষণ কমানোর ক্ষেত্রে বিকল্প হল বৈদ্যুতিক। অনেকেই এখন তা কিনছেন। এই গাড়ির ব্যবহার আরও বাড়বে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

বসিরহাট শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ০৫:৫০
Share:

—প্রতীকী চিত্র।

লক্ষ্য ছিল অগস্ট। অবশেষে শুক্রবার বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে বসিরহাটে বৈদ্যুতিক গাড়ির জন্য তাদের প্রথম চার্জিং স্টেশন চালু করল রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। দুই, তিন ও চার চাকা— যে কোনও ধরনের বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি সেখানে চার্জ দেওয়া যাবে। সংস্থার দাবি, আপাতত এক সঙ্গে আটটি গাড়ি চার্জ দেওয়ার ব্যবস্থা থাকছে ওই কেন্দ্রে।

Advertisement

এ দিন সেখানে বণ্টন সংস্থাটির সাব স্টেশনের জমিতে ওই পরিকঠামোর উদ্বোধনে উপস্থিত ছিলেন বসিরহাট দক্ষিণের বিধায়ক সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায়, বিদ্যুৎ বণ্টন সংস্থার দুই চিফ এঞ্জিনিয়ার প্রতীককুমার নায়েক এবং পার্থপ্রতিম দত্ত। প্রতীক জানান, প্রথাগত জ্বালানিচালিত গাড়ির দূষণ কমানোর ক্ষেত্রে বিকল্প হল বৈদ্যুতিক। অনেকেই এখন তা কিনছেন। এই গাড়ির ব্যবহার আরও বাড়বে। ফলে চার্জিং স্টেশনের খোঁজও পড়বে বেশি। তিনি জানান, বাড়িতে গৃহস্থের ব্যবহারের মিটার (ডোমেস্টিক মিটার) থাকায় চার্জের খরচ বেশি পড়ে। এই ধরনের স্টেশনে তা কম হবে। সেই সঙ্গে কমবে গৃহস্থের ঘরে বিদ্যুৎ জোগানোর ট্রান্সফর্মারের (ডোমেস্টিক ট্রান্সফর্মার) উপর চাপও।

বণ্টন সংস্থা বলেছিল, তাদের পাশাপাশি রাজ্য বিদ্যুৎ সংবহন সংস্থা, পর্যটন বিভাগের পথসাথী ও পরের ধাপে পুরসভা, স্বশাসিত নগরোন্নয়ন কর্তৃপক্ষের খালি জমিতে যৌথ উদ্যোগে চার্জিং স্টেশন গড়া হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন