তুর্গার জন্য উপদেষ্টা নিয়োগের পথে রাজ্য 

পুরুলিয়া জেলার অযোধ্যা পাহাড়ে রাজ্যের প্রস্তাবিত তুর্গা পাম্প স্টোরেজ জলবিদ্যুৎ প্রকল্পের জন্য ৫,০০০ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। মিলেছে কেন্দ্রের অনুমোদন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা 

শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০১৯ ০০:২৯
Share:

পুরুলিয়া জেলার অযোধ্যা পাহাড়ে রাজ্যের প্রস্তাবিত তুর্গা পাম্প স্টোরেজ জলবিদ্যুৎ প্রকল্পের জন্য ৫,০০০ কোটি টাকা ঋণ দিচ্ছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। মিলেছে কেন্দ্রের অনুমোদন। এ বার ১,০০০ মেগাওয়াটের ওই প্রকল্প তৈরির ব্যাপারে আন্তর্জাতিক পরামর্শদাতা সংস্থা নিয়োগের সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। সূত্রের খবর, সম্প্রতি এর জন্য বাজারে আগ্রহপত্র চাওয়া হয়েছে। ফেব্রুয়ারির মধ্যে সংস্থা বাছাইয়ের কাজ চূড়ান্ত করে ফেলা হবে বলে বিদ্যুৎ দফতরের এক কর্তার দাবি। প্রশাসনের বক্তব্য, অযোধ্যা পাহাড়ে পরিবেশের ভারসাম্য রেখেই প্রকল্পের কাজ দ্রুত শুরু করার পরিকল্পনা করা হয়েছে।

Advertisement

তুর্গা জলবিদ্যুৎ প্রকল্পের চূড়ান্ত রূপরেখা তৈরির ক্ষেত্রে পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সংস্থা ওয়াপকস। নকশা অনুযায়ী প্রকল্প নির্মাণের ক্ষেত্রে আন্তর্জাতিক পরামর্শদাতা সংস্থার সঙ্গে ওয়াপকসকে রাখা হবে বলে বণ্টন সংস্থা সিদ্ধান্ত নিয়েছে। সংস্থা বাছাইয়ের কাজ চূড়ান্ত হলে তিন সংস্থার মধ্যে একটি ত্রিপাক্ষিক চুক্তিও হবে বলে ঠিক হয়েছে। ২০২২-২৩ সালের মধ্যে প্রথম ইউনিটটি চালু করার পরিকল্পনা রয়েছে রাজ্যের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন