রাজ্যকে বাড়তি কোল ইন্ডিয়ার

কয়লা ঘাটতি মেটাতে আর্জি মঞ্জুর দিল্লির

রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি চালাতে প্রয়োজনীয় কয়লার ৮০% জোগায় কোল ইন্ডিয়া। বাকিটা আসে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগমের সাতটি খনি থেকে।

Advertisement

পিনাকী বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৮ ০১:৪৮
Share:

প্রায় ছ’মাস লাগাতার চেষ্টার পরে রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য চেয়ে রাখা ‘বাড়তি’ কয়লা পেতে চলছে রাজ্য। তা-ও আবার বাজারদরেই। নবান্ন সূত্রের খবর, সম্প্রতি দিল্লিতে কয়লা মন্ত্রকের এক বৈঠকে রাজ্যের আবেদন মঞ্জুর হয়েছে।

Advertisement

রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলি চালাতে প্রয়োজনীয় কয়লার ৮০% জোগায় কোল ইন্ডিয়া। বাকিটা আসে পশ্চিমবঙ্গ বিদ্যুৎ উন্নয়ন নিগমের সাতটি খনি থেকে। কিন্তু নানা কারণে সেগুলি থেকে কয়লা তোলা আপাতত বন্ধ। ফলে বিদ্যুৎ কেন্দ্রগুলিতে কয়লার সঙ্কট। এই অবস্থায় বন্ধ খনিগুলি থেকে উত্তোলন শুরু না হওয়া পর্যন্ত কোল ইন্ডিয়া যাতে অতিরিক্ত কয়লা দেয়, সে ব্যাপারে দিল্লিতে বেশ কয়েক বার চিঠি লিখেছিলেন মুখ্যসচিব মলয় দে। নিগম চেয়ারম্যান শান্তনু বসুও দিল্লিতে তদ্বির করেন। অবশেষে জট খুলেছে। সূত্রের খবর, কেন্দ্র সায় দেওয়ায় রাজ্য কয়লা মন্ত্রকের কাছে বছরে ৪০ লক্ষ টন চাইবে। নিজস্ব খনি থেকে কয়লা পাওয়া শুরু হলে কোল ইন্ডিয়াও সরবরাহ কমাবে।

কোনও বিদ্যুৎ কেন্দ্রে অন্য খনি থেকে কয়লা জোগানের চুক্তি থাকলে কোল ইন্ডিয়া সাধারণত সেখানে বাড়তি কয়লা সরবরাহ করে না। সে ক্ষেত্রে বাড়তি জ্বালানি পেতে কোল ইন্ডিয়াকে বাজার দরের চেয়ে ৪০% বেশি দাম দিতে হয়। এই নিয়মের বাইরে সাধারণ দামে তাদের কয়লা পেতে গেলে মন্ত্রকের অনুমতি লাগে। একে বলে ‘ট্যাপারিং লিঙ্কেজ’। কারণ, বিদ্যুৎ শিল্পের চাহিদা অনুযায়ী কয়লার জোগাতে এমনিতেই সংস্থাটিকে হিমসিম খেতে হয়। ফলে কেউ চুক্তির বাইরে কয়লা চাইলে মন্ত্রক আবেদনের গুরুত্ব খতিয়ে দেখে তবেই সায় দেয়।

Advertisement

কয়লা তথ্য

রাজ্যের নিজস্ব খনি: বড়জোড়, বড়জোড় (উত্তর), গঙ্গারামচক, গঙ্গারামচক (ভাদুলিয়া), তারা (পূর্ব ও পশ্চিম), কাস্তা, পাচোয়াড়া (উত্তর)

• আইনি জটিলতায় বাতিল হয়ে যাওয়ার পরে রাজ্য ফের খনিগুলি ফিরে পেয়েছে।

• পাচোয়াড়া খনিতে মজুত সব থেকে বেশি। বাকিগুলি বেশ পুরনো। মজুতও কম।

• রাজ্যের বিদ্যুৎ কেন্দ্রগুলি পুরোদমে চালাতে বছরে কয়লা লাগে ১ কোটি ৯০ লক্ষ টন।

• কোল ইন্ডিয়ার দেয় ১ কোটি ৪৭ লক্ষ টন।

• রাজ্যের খনিগুলির সর্বোচ্চ উৎপাদন ক্ষমতা ২৫ লক্ষ টন।

বিদ্যুৎ দফতর সূত্রে খবর, রাজ্যের তাপবিদ্যুৎ কেন্দ্রগুলির জন্য বছরে প্রায় ১.৯০ কোটি টন কয়লা লাগে। কোল ইন্ডিয়া দেয় এর ১.৪৭ কোটি টনের মতো। আইনি জটিলতা এবং বন ও পরিবেশ মন্ত্রকের ছাড়পত্র না পাওয়ায় খনিগুলি থেকে উৎপাদন বন্ধ। কোল ইন্ডিয়া কবে থেকে, কত রেক করে বাড়তি কয়লা কেন্দ্রগুলিতে পাঠাবে তা আলোচনায় ঠিক হবে।

জ্বালানি সমস্যায় অনেক সময় চাহিদা মতো বিদ্যুৎ উৎপাদন করা যাচ্ছিল না। কেন্দ্রের সায়ে রাজ্যের বিদ্যুৎ কর্তারা তাই কিছুটা স্বস্তিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন