WhatsApp

তথ্য সুরক্ষার জন্য মুখ চিনতে ফেসিয়াল রেকগনিশন, নয়া ফিচার হোয়াটসঅ্যাপে

এই নয়া প্রযুক্তিতে ব্যবহারকারীর মুখ দেখলে তবেই মিলবে অ্যাকাউন্টে ঢোকার ছাড়পত্র।

Advertisement

সংবাদ সংস্থা  

শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯ ২১:২২
Share:

আইফোনের জন্য নতুন ফিচার আনল হোয়াটসঅ্যাপ। ছবি শাটারস্টকের সৌজন্যে।

আরও জোরদার হচ্ছে হোয়াটসঅ্যাপের নিরাপত্তা। যার নামে অ্যাকাউন্ট, তিনি ছাড়া অন্য কেউ যাতে ব্যবহার না করতে পারেন, সেই জন্যই নিয়ে আসা হচ্ছে নতুন প্রযুক্তি। আনা হচ্ছে ‘ফেস আইডি’ ও ‘টাচ আইডি’ নামের এই দু’টি নয়া ফিচার।

Advertisement

এই নয়া প্রযুক্তিতে ব্যবহারকারীর মুখ দেখলে তবেই মিলবে অ্যাকাউন্টে ঢোকার ছাড়পত্র। এ ছাড়া স্পর্শের মাধ্যমেও যাতে ব্যবহারকারীকে চেনা যায় আনা হচ্ছে সেই টাচ আইডি ফিচারও।

অথেন্টিকেশনের জন্যই এই নতুন প্রযুক্তি, যা অন্য ব্যক্তির হাত থেকে সুরক্ষিত রাখবে ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপের তথ্য। তবে কেবলমাত্র আইফোনের কিছু ভার্সনেই মিলবে এই বিশেষ সুবিধা।

Advertisement

আইফোন ৫এস ও তার ওপরের ভার্সনের ক্ষেত্রেই মিলবে এই পরিষেবা পাওয়া যাবে বলে হোয়াটস অ্যাপের তরফে জানানো হয়েছ। অপারেটিং সিস্টেমের ক্ষেত্রে আইওএস ৯ ও তার উচ্চ ভার্সনেই মিলবে এই সুবিধা।

হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ‘‘বার্তার ব্যক্তিগত রাখতে আমরা সদা সচেষ্ট। আপনার অজান্তে কেউ যাতে আপনার হোয়াটসঅ্যাপের বার্তালাপ পড়ে ফেলতে না পারে সে জন্য টাচ আইডি ও ফেস আইডি ফিচার দু’টি যুক্ত করা হল।’’

এই ফিচার দু’টি ব্যবহারের জন্য আইফোনে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীকে প্রথমে সেটিংস অপশনে যেতে হবে। তারপর ‘ফেস আইডি’ অপশনে গিয়ে অ্যাক্টিভেশন করলেই চালু হয়ে যাবে নয়া ফিচার।

আরও পড়ুন: পিঠ চাপড়ে প্রাপ্তি রেটিং হুঁশিয়ারিও, ঘাটতিতে অখুশি মুডি’জ

(কোথায় বিনিয়োগ করবেন, কীভাবে বিনিয়োগ করবেন, কোথায় টাকা রাখবে বাঁচবে ট্যাক্স - জানতে পড়ুন আমাদেরব্যবসাবিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন