দিল্লিতে আজ শুরু ডব্লিউটিও বৈঠক

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) বাছাই করা ৫০টি সদস্য দেশকে নিয়ে দু’দিনের মন্ত্রী পর্যায়ের বৈঠক নয়াদিল্লিতে শুরু হচ্ছে আগামী কাল সোমবার থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৮ ০৩:৪৮
Share:

বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) বাছাই করা ৫০টি সদস্য দেশকে নিয়ে দু’দিনের মন্ত্রী পর্যায়ের বৈঠক নয়াদিল্লিতে শুরু হচ্ছে আগামী কাল সোমবার থেকে।

Advertisement

শিল্প ও বাণিজ্য মন্ত্রকের বিবৃতি অনুসারে এই বৈঠকের লক্ষ্য কিছুটা ঘরোয়া ভাবে আন্তর্জাতিক বাণিজ্যের নিয়ম কানুন সরল ও স্বচ্ছ করা নিয়ে খোলামেলা আলোচনা করা। ভারতের মতো উন্নয়নশীল দেশে খাদ্যে ভর্তুকি ও গণবণ্টন ব্যবস্থা বহাল রাখার প্রশ্নেও সমাধানসূত্র খোঁজার কথা
এই বৈঠকে।

গত বছরের শেষেই ভারতে এই বৈঠক আয়োজনের কথা জানিয়েছিলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু। তখন অবশ্য দিনক্ষণ ঘোষণা করা হয়নি।

Advertisement

ডিসেম্বরেই আর্জেন্তিনার রাজধানী বুয়েনস এয়ারেস-এ উন্নয়নশীল দেশগুলিতে দরিদ্রদের জন্য খাদ্যে ভর্তুকি বহাল রাখা নিয়ে মতৈক্য না-হওয়ায় ভেস্তে যায় ডব্লিউটিও-র একাদশ মন্ত্রী পর্যায়ের পূর্ণাঙ্গ বৈঠক। চার দিনের ওই বৈঠকে বিষয়টির পাকাপোক্ত সমাধান চেয়েছিল ভারত। কিন্তু ভারতের মতো উন্নয়নশীল দেশে গরিবদের স্বার্থে খাদ্য নিরাপত্তা ব্যবস্থা বহাল রাখার প্রশ্নে অন্যান্য বৈঠকের মতোই মূলত আমেরিকা বেঁকে বসায় অধরাই থেকে যায় সন্ধি।

মতের মিল রয়েছে, এমন কিছু রাষ্ট্রকে এ বার বৈঠকে ডেকে বিষয়টি এগিয়ে নিয়ে যেতে চায় ভারত। বাণিজ্য সচিব রীতা তেওতিয়া বলেন, ‘‘বুয়েনস এয়ারেসের বৈঠক ভেস্তে যাওয়ার পরে ভারতে বরফ গলবে বলেই আশা করা যায়।’’

এ দিকে, বৈঠক শুরুর আগের দিন রবিবার আরএসএসের স্বদেশি জাগরণ মঞ্চ ভারতের মতো দেশে খাদ্য নিরাপত্তা বজায় রাখার উপর গুরুত্ব দেওয়ার পক্ষে সওয়াল করেছে। উন্নত দুনিয়ায় বাণিজ্যে রক্ষণশীল মনোভাব প্রাধান্য পাওয়ার পরিপ্রেক্ষিতে তারা বলেছে, ডব্লিউটিও-র বিধি সংশোধিত হলে তা যাতে খাদ্য নিরাপত্তার পথে বাধা না হয়, সে দিকে নজর রাখতে হবে ভারত সরকারকে।

উল্লেখ্য, ডব্লিউটিও-র আওতায় বিশ্ব বাণিজ্যের নিয়ম অনুযায়ী একটি সদস্য দেশ খাদ্যে ভর্তুকি খাতে কৃষির মোট উৎপাদন-মূল্যের ১০ শতাংশের বেশি খরচ করতে পারে না। এর জন্য ১৯৮৬-’৮৮ সালের দামকে ভিত্তি হিসেবে ধরা হয়। তবে খাদ্য নিরাপত্তা বজায় রাখতে গিয়ে এই নিয়ম মানা সম্ভব হবে না বলেই আশঙ্কা ভারতের মতো উন্নয়নশীল দেশগুলির। সেই কারণেই এই বিধি সংশোধনের দাবিও তুলেছে নয়াদিল্লি। সুরেশ প্রভুও বলেছেন, উন্নত দুনিয়া কৃষিতে বিপুল ভর্তুকি ছাঁটাই না করলে নতুন করে কোনও শর্ত মানবে না ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন