National

ফোন-ব্যাঙ্কিংকে সুরক্ষা দিতে এ বার ভয়েস পাসওয়ার্ড

এ বার আরও সহজে করা যাবে ফোন-ব্যাঙ্কিং।একের পর এক নম্বর ডায়াল করতে হবে না। বরং অনেক সহজে, শুধু ‘ভয়েস পাসওয়ার্ড’ দিয়েও সেরে ফেলা যাবে ফোন-ব্যাঙ্কিং, এক লহমায়! ‘ভয়েস পাসওয়ার্ড’ দিয়ে ফোন-ব্যাঙ্কিং এ দেশে প্রথম চালু করছে আইসিআইসিআই ব্যাঙ্ক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৬ ১৪:১১
Share:

এ বার আরও সহজে করা যাবে ফোন-ব্যাঙ্কিং।

Advertisement

একের পর এক নম্বর ডায়াল করতে হবে না। বরং অনেক সহজে, শুধু ‘ভয়েস পাসওয়ার্ড’ দিয়েও সেরে ফেলা যাবে ফোন-ব্যাঙ্কিং, এক লহমায়! ‘ভয়েস পাসওয়ার্ড’ দিয়ে ফোন-ব্যাঙ্কিং এ দেশে প্রথম চালু করছে আইসিআইসিআই ব্যাঙ্ক।

ওই ‘ভয়েস পাসওয়ার্ড’ দিয়ে কী ভাবে করা যাবে ফোন-ব্যাঙ্কিং?

Advertisement

আমার-আপনার ব্যাঙ্ক আমাদের গলার স্বর চিনে রাখবে। তার পর আমরা ফোন করলেই সেই স্বর চিনে ফেলে ফোন-ব্যাঙ্কিংয়ে যা যা করণীয়, এক লহমায় ব্যাঙ্ক তার সব কিছুই করে দেবে। আমাকে-আপনাকে কোনও হ্যাপাই পোহাতে হবে না। সে ক্ষেত্রে খুব বিপদে পড়ে কেউ কাঁপা কাঁপা গলায় ফোন করলেও তাঁর ফোন-ব্যাঙ্কিং-এর কাজ হয়ে যাবে।

এখন ফোন-ব্যাঙ্কিং-এর পদ্ধতিটা কী রকমের?

প্রথমে আমাকে-আপনাকে হয় ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর বা কার্ডের নম্বর ‘টাইপ’ করতে হবে। তার পর ‘টাইপ’ করতে হবে ‘টি-পিন’ নম্বর বা আমার-আপনার জন্ম-তারিখ। তার পর ‘টাইপ’ করতে হবে ডেবিট কার্ডের ‘এক্সপায়ারি ডেট’ বা ‘সিভিভি নম্বর’। গোটা বিষয়টাই বেশ জটিল। সময়ও লাগে অনেক বেশি। আর তাতে মোবাইলের বিলও বেড়ে যায়।

আইসিআইসিআই সহ বেশ কয়েকটি ব্যাঙ্ক এই পরিষেবা এ বার গোটা দেশে ছড়িয়ে দিতে চলেছে।

আরও পড়ুন- হলদিয়ায় মিৎসুবিশি চ্যাটার্জিদের হাতে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন