Lok Sabha Election 2024

ভোট-বাজারে তথ্যে ছাঁকনি, দাবি ইউটিউবের

এই প্রেক্ষিতে ইউটিউবের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। এ দিন অবশ্য সত্যাইয়ের জামিনের আবেদন বহাল রেখেছে সুপ্রিম কোর্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ০৫:৩৬
Share:

—প্রতীকী চিত্র।

আসন্ন লোকসভা নির্বাচন সংক্রান্ত তথ্য পরিবেশনার ক্ষেত্রে বিশেষ সতর্কতা অবলম্বন করা হবে বলে দাবি করলেন ইউটিউব কর্তৃপক্ষ। সোমবার তাঁদের বার্তা, ভোট প্রার্থীদের সম্পর্কে এই মাধ্যমকে ব্যবহার করে যাতে কোনও ভুয়ো খবর কিংবা ভুল তথ্য না ছড়ায়, তা নিশ্চিত করার চেষ্টা চলছে। সম্প্রতি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী তথা ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনের বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করার অভিযোগ ওঠে সত্যাই দুরাই মুরুগান নামের এক ইউটিউবারের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে আইনি পদক্ষেপ করে তামিলনাড়ুর সরকার। এই প্রেক্ষিতে ইউটিউবের এই বার্তা তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। এ দিন অবশ্য সত্যাইয়ের জামিনের আবেদন বহাল রেখেছে সুপ্রিম কোর্ট।

Advertisement

ইউটিউবের ডিরেক্টর (ভারত) ঈশান জন চট্টোপাধ্যায় বলেন, ভোটদানের প্রক্রিয়ায় ব্যাঘাত ঘটাতে পারে অথবা ভোটদান কেন্দ্র, সময় বা ভোটারদের যোগ্যতা সংক্রান্ত বিষয়ে ভুল তথ্য ছড়িয়ে নির্বাচনের মতো গণতন্ত্র রক্ষার গুরুত্বপূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করার কাজে সমস্যা সৃষ্টি করতে পারে, এমন সব কিছুকে আটকাতে ব্যবস্থা নিচ্ছেন তাঁরা। ভিডিয়ো মারফত এক সাংবাদিক বৈঠকে তাঁর দাবি, “দীর্ঘ দিন ধরেই তথ্য পরিবেশনার ক্ষেত্রে ইউটিউব কয়েকটি বিশেষ নীতি অনুসরণ করে। নিশ্চিত করার চেষ্টা করে, বাস্তবতার সঙ্গে যোগ নেই এমন তথ্য যাতে পরিবেশিত না হয়। তাছাড়া, যে সমস্ত তথ্য হিংসাকে মদত দেয়, ঘৃণা ছড়ায় বা কাউকে অযথা হয়রান করে, তা-ও পরিবেশিত না হওয়ার বিষয়টি নিশ্চিত করাই আমাদের লক্ষ্য। গত অক্টোবর-ডিসেম্বরে ইউটিউবের নীতি লঙ্ঘন করেছে এমন ২.৫ লক্ষ ভিডিয়োকে আমরা বাতিল করেছি।’’ ঈশানের দাবি, আসন্ন লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে ওই নীতিগুলি আরও কঠোর ভাবে কার্যকর করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন