খোলা বাজার থেকে শেয়ার কেনার প্রস্তাব

ইউনাইটেড স্পিরিট্স-এ অংশীদারি বাড়াতে উদ্যোগী ব্রিটিশ ডিয়াজিও

ব্যবসা বাড়াতে ভারতের বাজারকে পাখির চোখ করছে একের পর এক বিদেশি সংস্থা। কিছু দিন আগে নিজেদেরই ভারতীয় শাখার পূর্ণ নিয়ন্ত্রণ হাতে নিয়ে এ দেশের টেলিকম বৃত্তে অবস্থান আরও জোরালো করেছে ব্রিটিশ বহুজাতিক ভোডাফোন। আর এ বার দেশের মদের বাজারের রাশ নিজেদের হাতে নিতে ভারতকে নিশানা করেছে আরও এক ব্রিটিশ সংস্থা ডিয়াজিও। দেশের বৃহত্তম মদ প্রস্তুতকারক, বিজয় মাল্যের সংস্থা ইউনাইটেড স্পিরিট্স-এর আরও ২৬ শতাংশ শেয়ার ১১,৪৪৮.৯১ কোটি টাকায় খোলা বাজার থেকে কেনার প্রস্তাব দিয়েছে তারা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০১৪ ০৩:৪৯
Share:

ব্যবসা বাড়াতে ভারতের বাজারকে পাখির চোখ করছে একের পর এক বিদেশি সংস্থা। কিছু দিন আগে নিজেদেরই ভারতীয় শাখার পূর্ণ নিয়ন্ত্রণ হাতে নিয়ে এ দেশের টেলিকম বৃত্তে অবস্থান আরও জোরালো করেছে ব্রিটিশ বহুজাতিক ভোডাফোন। আর এ বার দেশের মদের বাজারের রাশ নিজেদের হাতে নিতে ভারতকে নিশানা করেছে আরও এক ব্রিটিশ সংস্থা ডিয়াজিও। দেশের বৃহত্তম মদ প্রস্তুতকারক, বিজয় মাল্যের সংস্থা ইউনাইটেড স্পিরিট্স-এর আরও ২৬ শতাংশ শেয়ার ১১,৪৪৮.৯১ কোটি টাকায় খোলা বাজার থেকে কেনার প্রস্তাব দিয়েছে তারা। সংস্থাটির ২৮.৮ শতাংশ আগে থেকেই ডিয়াজিও-র হাতে রয়েছে। বাজার থেকে শেয়ার কেনার পরিকল্পনা সফল হলে সংস্থার মোট ৫৪.৮ শতাংশ শেয়ার হাতে আসবে তাদের। অর্থাৎ সংস্থার সিংহভাগ মালিকানা হবে ডিয়াজিও-রই।

Advertisement

স্মার্নঅফ ভদকা, জনি ওয়াকার হুইস্কির দৌলতে ইতিমধ্যেই ভারতে যথেষ্ট পরিচিত লন্ডনের সংস্থা ডিয়াজিও। কিন্তু এ দেশে সেই পরিচিতিকে আরও কয়েক গুণ বাড়াতে চায় তারা। যে কারণে এ বার ইউনাইটেড স্পিরিট্স-এর প্রতিটি শেয়ার বাজার থেকে কিনতে তারা ৩,০৩০ টাকা দেবে বলে জানিয়েছে। যা সংস্থাটির শেষ বাজার বন্ধকালীন দরের তুলনায় ১৮.৫ শতাংশ বেশি। মঙ্গলবার ডিরাজিও-র তরফে এই প্রস্তাব ঘোষণার পর বম্বে স্টক এক্সচেঞ্জে বিজয় মাল্যের সংস্থাটির শেয়ার দর দিনের শেষে ১১.৫৮ শতাংশ বেড়ে গিয়েছে। থিতু হয়েছে ২,৮৫৩.১৫ টাকায়।

এর আগেও অবশ্য সংস্থা এ দেশের খোলা বাজার থেকে ইউনাইটেড স্পিরিট্স-এর শেয়ার কেনার জন্য উদ্যোগী হয়েছিল। তবে সে বার বিষয়টি তেমন সাফল্য পায়নি। ওই দফায় তারা প্রতি শেয়ারের দর রেখেছিল ১,৪৪০ টাকা। এ বার কিন্তু তা দ্বিগুণ করেছে সংস্থা। আর এখানেই বাজিমাত হওয়ার সম্ভাবনা দেখছে সংশ্লিষ্ট মহল। তাঁদের অনেকেই মনে করছেন, কিংফিশার এয়ারলাইন্সের দেনার চাপে পড়ে এমনিতেই নিজেদের বিভিন্ন সম্পত্তি বিক্রি করতে বাধ্য হচ্ছে বিজয় মাল্যের সংস্থা। ফলে এ হেন পরিস্থিতিতে ডিয়াজিও ইউনাইটেড স্পিরিট্স-এ তাদের মালিকানা ৫০ শতাংশের উপরে নিতে পারলে ভারতে বাজার ধরার ক্ষেত্রে বেশ কয়েক কদম এগিয়ে থাকতে পারবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন