ইনফোকমের থিম এ বার শিল্পোদ্যোগ

‘ইনফোকম ২০১৪’ শুরু হচ্ছে আজ, ৪ ডিসেম্বর। অনুষ্ঠানের উদ্বোধন করছেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী। এ নিয়ে ১৩ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে ইনফোকম। এ বার সম্মেলনের ‘থিম’ বা মূল বিষয়বস্তু ‘অন্ত্রেপ্রেনরশিপ’, অর্থাৎ শিল্পোদ্যোগ। তথ্যপ্রযুক্তি জগতের এই রাজসূয় যজ্ঞে একাধিক আলোচনাসভা এই মূল থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই আয়োজন করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ ডিসেম্বর ২০১৪ ০১:৪৮
Share:

‘ইনফোকম ২০১৪’ শুরু হচ্ছে আজ, ৪ ডিসেম্বর। অনুষ্ঠানের উদ্বোধন করছেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী।

Advertisement

এ নিয়ে ১৩ বছর ধরে অনুষ্ঠিত হচ্ছে ইনফোকম। এ বার সম্মেলনের ‘থিম’ বা মূল বিষয়বস্তু ‘অন্ত্রেপ্রেনরশিপ’, অর্থাৎ শিল্পোদ্যোগ। তথ্যপ্রযুক্তি জগতের এই রাজসূয় যজ্ঞে একাধিক আলোচনাসভা এই মূল থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই আয়োজন করা হচ্ছে। ফেসবুক, হোয়াটস -অ্যাপ, ফ্লিপকার্ট, মেক মাই ট্রিপ-এর মতো স্টার্ট-আপ সংস্থার সাফল্য শুধু দূর থেকে দেখেই সন্তুষ্ট থাকছে না বর্তমান প্রজন্ম। নিজেদের উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে নতুন ব্যবসা শুরু করতে এগিয়ে আসছে তারা। দেশের আর্থিক উন্নয়ন ও তুলনামূলক ভাবে সহজলভ্য পুঁজি নতুন উদ্যোগপতিদের উৎসাহী করছে। এই নতুন প্রবণতাকে গুরুত্ব দিতেই ইনফোকমের এ বারের থিম বেছে নেওয়া হয়েছে।

৬ ডিসেম্বর পর্যন্ত চলবে আলোচনা-সভা। বিভিন্ন দেশ ও সংস্থা থেকে ১২০০ প্রতিনিধি অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। বক্তার সংখ্যা ৭৫। ইনফোকমে থাকছে ‘এথিকাল হ্যাকিং’ নিয়ে আলোচনাও। কারণ ভারতে মোবাইল ও ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে নেটজগতেও বাড়ছে নিরাপত্তাজনিত সমস্যা।

Advertisement

পাশাপাশি, মিলনমেলা প্রাঙ্গণে প্রদর্শনী চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত। দেড় লক্ষ বর্গ ফুট জায়গা জুড়ে ১০০টি সংস্থার স্টল রয়েছে। ২০ হাজার মানুষ প্রদর্শনী দেখতে আসবেন বলে আশা। টেলিকম, সফটওয়্যার, মোবাইল, বৈদ্যুতিন পণ্যের মেলা বসবে এখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন