কর্মীর গাফিলতিতে উড়ানে দেরি হলেই বেতন ছাঁটাই

এয়ার ইন্ডিয়ার লোকসান ঠেকাতে এ বার কড়া দাওয়াই কেন্দ্রের

এয়ার ইন্ডিয়ার লোকসান ঠেকাতে আরও কড়া হচ্ছে সরকার। বলা হয়েছে, এ বার থেকে সংস্থার কোনও কর্মীর জন্য যদি কোনও উড়ান ছাড়তে দেরি হয় তা হলে সেই কর্মীর বেতন থেকে টাকা কেটে নেওয়া হবে। সম্প্রতি বিমান মন্ত্রকের উচ্চপদস্থ কর্তারা এই সংস্থা পরিদর্শন করে দেখেছেন, যে-উড়ানগুলি ছাড়তে দেরি হয়, তার মধ্যে বেশ কিছুর জন্য সরাসরি দায়ী কোনও না কোনও কর্মী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৫ ০১:৫১
Share:

এয়ার ইন্ডিয়ার লোকসান ঠেকাতে আরও কড়া হচ্ছে সরকার।

Advertisement

বলা হয়েছে, এ বার থেকে সংস্থার কোনও কর্মীর জন্য যদি কোনও উড়ান ছাড়তে দেরি হয় তা হলে সেই কর্মীর বেতন থেকে টাকা কেটে নেওয়া হবে। সম্প্রতি বিমান মন্ত্রকের উচ্চপদস্থ কর্তারা এই সংস্থা পরিদর্শন করে দেখেছেন, যে-উড়ানগুলি ছাড়তে দেরি হয়, তার মধ্যে বেশ কিছুর জন্য সরাসরি দায়ী কোনও না কোনও কর্মী। তথ্য দিয়ে সংস্থার তরফে জানানো হয়েছে, গত বছরের জুন মাস থেকে নভেম্বর মাস পর্যন্ত সারা দেশে এয়ার ইন্ডিয়ার ৭৬৩টি উড়ান বাতিল হয়েছে। ছাড়তে দেরি হয়েছে ৬৫১৩টি উড়ান।

ধুঁকতে থাকা সরকারি বিমান সংস্থা এয়ার ইন্ডিয়াকে টেনে তুলতে কেন্দ্রীয় সরকারের তরফে একটি নির্দিষ্ট পরিকল্পনা নেওয়া হয়েছে। সেই কারণে খরচ কমাতে বিভিন্ন পদক্ষেপও করা হচ্ছে। তারই অঙ্গ হিসেবে নতুন এই সিদ্ধান্ত। সংশ্লিষ্ট সূত্রের খবর, এই ভাবে বেতন থেকে টাকা কেটে নিয়ে কর্মীদের উদ্দেশে বার্তা দিতে চাইছে সরকার। এয়ার ইন্ডিয়ার কর্মীদের তরফে পাল্টা বলা হয়েছে, প্রধানত পাইলট, বিমানসেবিকা, ইঞ্জিনিয়ার, বিমান- বন্দরের কর্মীদের কারণেই কোনও উড়ান ছাড়তে দেরি হতে পারে। কিন্তু, সেটি পুরোটাই প্রমাণ-সাপেক্ষ। একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এ বার থেকে কোনও উড়ান দেরিতে ছাড়লে এবং সেই দেরির পিছনে কোনও কর্মী দায়ী হলে সেই কমিটি তা তদন্ত করে দেখবে। এক অফিসারের কথায়, “তদন্তে যদি দোষ প্রমাণিত হয়, তবেই সেই কর্মীর বেতন থেকে টাকা কেটে নেওয়া যাবে।”

Advertisement

বিমান মন্ত্রকের কর্তারা মনে করছেন, লোকসানে চলা এয়ার ইন্ডিয়াকে ঘুরে দাঁড়াতে গেলে এখন ন্যূনতম ৮৫ শতাংশ উড়ানকে সঠিক সময়ে উড়তে হবে। যদিও কার্যক্ষেত্রে দেখা গিয়েছে, এয়ার ইন্ডিয়ার ক্ষেত্রে সেই সংখ্যাটি অনেক কম। অফিসারদের মতে, প্রতিযোগিতার বাজারে কোনও বিমান সংস্থার উড়ানে তখনই নিয়মিত যাত্রীরা যাতায়াত করেন, যখন সেই উড়ান সময় মেনে যাতায়াত করে। নিয়মিত উড়ান দেরিতে ছাড়লে যাত্রীরা বিরক্ত হয়ে অন্য সংস্থার টিকিট কাটেন। মন্ত্রকের এক অফিসারের কথায়, “সরকারি সংস্থায় চাকরি করার সুবাদে এত দিন ধরে এয়ার ইন্ডিয়ার বেশিরভাগ কর্মীর মধ্যেই গা-ছাড়া ভাব লক্ষ করা গিয়েছে। কিন্তু, ঘুরে দাঁড়াতে গেলে প্রত্যেককে দায়িত্বশীল হতে হবে। পেশাদার মনোভাব আনতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন