কমলো পেট্রোল, বাড়ল ডিজেলের দর

ফের দাম বাড়ল ডিজেলের। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল জানিয়েছে, কলকাতায় দর লিটারে ৫৮ পয়সা বেড়ে হচ্ছে ৬৩.২২ টাকা। তবে, দর কমছে পেট্রোলের। কলকাতায় লিটার পিছু তা কমানো হয়েছে ১.১৩ টাকা। নতুন দাম ৮০.৩০ টাকা। মধ্যরাত্রি থেকেই নয়া দর কার্যকর হয়েছে। গত দু’সপ্তাহে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমেছে। একই সঙ্গে পরিবর্তন এসেছে টাকার দরেও। এর জেরেই পেট্রোলের দাম কমানোর সিদ্ধান্ত বলে এক বিবৃতিতে জানিয়েছে ইন্ডিয়ান অয়েল।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৪ ০১:৫৭
Share:

ফের দাম বাড়ল ডিজেলের। রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল জানিয়েছে, কলকাতায় দর লিটারে ৫৮ পয়সা বেড়ে হচ্ছে ৬৩.২২ টাকা। তবে, দর কমছে পেট্রোলের। কলকাতায় লিটার পিছু তা কমানো হয়েছে ১.১৩ টাকা। নতুন দাম ৮০.৩০ টাকা। মধ্যরাত্রি থেকেই নয়া দর কার্যকর হয়েছে।

Advertisement

গত দু’সপ্তাহে বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম কমেছে। একই সঙ্গে পরিবর্তন এসেছে টাকার দরেও। এর জেরেই পেট্রোলের দাম কমানোর সিদ্ধান্ত বলে এক বিবৃতিতে জানিয়েছে ইন্ডিয়ান অয়েল। একই কারণে ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দরও সামান্য কমিয়েছে তারা। কলকাতার ক্ষেত্রে যা কমছে সিলিন্ডার পিছু মাত্র ১.৫০ টাকা। দাঁড়াচ্ছে ৯৬৪.৫০ টাকায়। এর সঙ্গেই যারা এক বারে বেশি পরিমাণে ডিজেল কেনে (যেমন ভারতীয় রেল, প্রতিরক্ষা ক্ষেত্র ইত্যাদি), তাদের জন্যও দাম লিটারে ৭২ পয়সা কমিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি।

ঘাটতি মেটাতে প্রতি মাসে ডিজেলের দাম বাড়ানোর পদ্ধতি বহাল রেখেছে সংস্থাগুলি। তবে বৃহস্পতিবার এই দাম বাড়ানোর পরেও ডিজেলে তাদের লিটারে ১.৩৩ টাকা ক্ষতি স্বীকার করতে হবে বলে জানিয়েছে ইন্ডিয়ান অয়েল। এই ঘাটতি পুষিয়ে দাম বাজার দরের সমান করতে হলে আরও তিন বার পণ্যটির দাম বাড়াতে হবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। এর আগে গত ১ জুলাই শেষ বার ডিজেলের দাম বাড়ানো হয়েছিল। আর পেট্রোল শেষ বার কমেছিল গত ১৬ এপ্রিল।

Advertisement

উল্লেখ্য, এর আগে রাজকোষ ঘাটতি যতটা সম্ভব কমিয়ে আনার অন্যতম পদক্ষেপ হিসাবে পেট্রোপণ্যের ভর্তুকিতে রাশ টানার পথে হেঁটেছিল ইউপিএ সরকার। যার অঙ্গ হিসেবে পেট্রোলের দামে নিয়ন্ত্রণ উঠেছে ২০১০ সালের জুনে। আর গত বছর ১৮ জানুয়ারি ডিজেলের দামের উপর থেকে নিয়ন্ত্রণ আংশিক ভাবে তুলে নেওয়ার কথাও ঘোষণা করে কেন্দ্র। তার পর থেকে এখনও পর্যন্ত ডিজেলের দাম মোট ১৮ বার বাড়িয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি। প্রতি মাসের ১ এবং ১৫ তারিখে পেট্রোলের দামেরও পর্যালোচনা করে তারা। নতুন বিজেপি সরকার আসার পরেও এই প্রক্রিয়া বহাল আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন