ছ’মিনিটেই অ্যাকাউন্ট স্টেট ব্যাঙ্কের বৈদ্যুতিন শাখায়

মাত্র ৬ মিনিটেই খোলা যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। কেওয়াইসি-সহ সমস্ত প্রক্রিয়া শেষ করে চটজলদি হাতে এসে যাবে নয়া এটিএম কার্ড। বাড়ি বা গাড়ি কেনা অথবা শিক্ষার জন্য ঋণও পাওয়া যাবে খুব কম সময়ের মধ্যে। ব্যাঙ্ক পরিষেবার ক্ষেত্রে এমনই এক অত্যাধুনিক বৈদ্যুতিন শাখা চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ওই ‘ডিজিটাল’ শাখাটি শনিবার চালু হয়েছে রাজারহাটে সিটি সেন্টার-টুতে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ অগস্ট ২০১৪ ০১:৩৪
Share:

ডিজিটাল শাখার উদ্বোধনে স্টেট ব্যাঙ্কের ডেপুটি এমডি এস কে মিশ্র, এমডি বি শ্রীরাম, কোয়েল মল্লিক, ভাইচুং ভুটিয়া, হিডকো চেয়ারম্যান দেবাশিস সেন এবং ব্যাঙ্কের ডেপুটি এমডি সুনীল শ্রীবাস্তব (বাঁ দিক থেকে)। রাজরহাট সিটি সেন্টার টু-তে। শনিবার।

মাত্র ৬ মিনিটেই খোলা যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট। কেওয়াইসি-সহ সমস্ত প্রক্রিয়া শেষ করে চটজলদি হাতে এসে যাবে নয়া এটিএম কার্ড। বাড়ি বা গাড়ি কেনা অথবা শিক্ষার জন্য ঋণও পাওয়া যাবে খুব কম সময়ের মধ্যে। ব্যাঙ্ক পরিষেবার ক্ষেত্রে এমনই এক অত্যাধুনিক বৈদ্যুতিন শাখা চালু করল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ওই ‘ডিজিটাল’ শাখাটি শনিবার চালু হয়েছে রাজারহাটে সিটি সেন্টার-টুতে। স্টেট ব্যাঙ্ক কর্তৃপক্ষের দাবি, ভারতে ব্যাঙ্কের এই ধরনের শাখা তাঁরাই প্রথম চালু করলেন। শুধু তাই নয়, ওই শাখায় যে-সব পরিষেবা গ্রাহকেরা পাবেন, তার কয়েকটি এই প্রথম এশিয়ায় চালু হল বলেও তাঁদের দাবি। প্রথম ডিজিটাল শাখাটি অবশ্য সম্প্রতি চালু হয়েছে নয়াদিল্লিতে।

Advertisement

স্টেট ব্যাঙ্কের ওই শাখায় পরিষেবা পাওয়ার জন্য ব্যাঙ্কের কোনও কর্মীর উপর নির্ভর করতে হবে না। গ্রাহক তাঁর আঙুলের ছোঁয়ায় সমস্ত কাজ নিজেই সেরে ফেলতে পারবেন। যার জন্য ওই ব্যাঙ্ক থেকে যে-পরিষেবা পাওয়া যাবে, তার ব্র্যান্ড-নাম দেওয়া হয়েছে ‘এসবিআই ইন টাচ’ এই শাখা থেকে অ্যাকাউন্ট খোলা, ঋণ নেওয়া-সহ ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবার পাশাপাশি মিউচুয়াল ফান্ডে লগ্নি বা বিমা কেনার সুবিধাও পাবেন গ্রাহক। কেবল তাই নয়, স্টেট ব্যাঙ্কের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর সুনীল শ্রীবাস্তব বলেন, “বাড়ি বা গাড়ি কেনা অথবা মিউচুয়াল ফান্ডে লগ্নি এবং বিমা কেনার ক্ষেত্রে বিশেষজ্ঞের পরামর্শও ভিডিও ব্যবস্থায় যাতে গ্রাহক পান, তার ব্যবস্থাও করা হয়েছে। ওই পরামর্শ পাওয়ার জন্য গ্রাহককে অতিরিক্ত কোনও খরচ দিতে হবে না।”

স্টেট ব্যাঙ্কের ম্যানেজিং ডিরেক্টর বি শ্রীরাম বলেন, “অত্যাধুনিক ব্যাঙ্ক পরিষেবা কী রকম হতে পারে, এই শাখার মাধ্যমে তা গ্রাহকের কাছে তুলে ধরাই আমাদের উদ্দেশ্য। সারা দেশে আমরা ওই ধরনের মোট ৭টি শাখা আপাতত চালু করেছি। এই ধরনের প্রথম শাখাটি দিল্লিতে সম্প্রতি উদ্বোধন করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। পরীক্ষামূলক ভাবে শাখাগুলি চালু করা হয়েছে। গ্রাহকদের কাছ থেকে কেমন সাড়া পাওয়া যায়, তা দেখার পরেই এই ধরনের আরও ডিজিটাল শাখা চালু করার পরিকল্পনা আমাদের রয়েছে।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন