ছবি মুক্তি বদলাচ্ছে সোনি-গুগলের ব্যবসার ধরন

সোনি পিকচার্সের নতুন ছবি ‘দ্য ইন্টারভিউ’-এর মুক্তি। আর তার জেরেই তোলপাড় পূর্ব থেকে পশ্চিম। উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং-উনকে হত্যার ষড়যন্ত্র নিয়েই তৈরি হয়েছে এই কমেডি ‘দ্য ইন্টারভিউ’।

Advertisement

সংবাদ সংস্থা

লস অ্যাঞ্জেলস ও টোকিও শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৪ ০১:১৯
Share:

সোনি পিকচার্সের নতুন ছবি ‘দ্য ইন্টারভিউ’-এর মুক্তি। আর তার জেরেই তোলপাড় পূর্ব থেকে পশ্চিম।

Advertisement

উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং-উনকে হত্যার ষড়যন্ত্র নিয়েই তৈরি হয়েছে এই কমেডি ‘দ্য ইন্টারভিউ’। বিষয়বস্তু ঘিরে প্রতিবাদ জানাতে গত মাসেই সংস্থার ওয়েবসাইট, ই-মেল হ্যাক করে ‘গার্ডিয়ানস অব পিস’ নামে একটি সংগঠন। সোনির বহু কর্মীর ব্যক্তিগত ও গোপন তথ্য, সংস্থার আগামী ছবির স্ক্রিপ্ট, ই-মেল ফাঁস করে এই সংগঠন। ছবি মুক্তি পেলে আরও বড় হামলার হুমকিও দেয় তারা। আর এই ঘটনাই বদলে দিয়েছে সোনি, গুগ্লের মতো বিভিন্ন সংস্থার ব্যবসার ধরন।

সোনি গোষ্ঠীর শাখা হলেও, এত দিন ধরে স্বাধীন ভাবেই ব্যবসা পরিচালনা করেছে সোনি পিকচার্স। দু’বছরে মোট ছ’বার নিজেদের আয়ের পূর্বাভাস কমাতে বাধ্য হয়েছে সোনি। ছ’বছরে পাঁচ বার লোকসানের মুখে পড়তে চলেছে বলেও মত অনেকের। অন্য দিকে, সিইও মাইকেল লিটনের পরিচালনায় অন্যতম গুরুত্বপূর্ণ ব্যবসা হয়েছে উঠেছে সোনি পিকচার্স। কিন্তু হ্যাকিং-এর ঘটনার পর থেকে সোনি পিকচার্সের নানা সিদ্ধান্তে আগ্রহ দেখাচ্ছেন গোষ্ঠীর সিইও কাজাউ হিরাই। সংশ্লিষ্ট মহলের মতে, কিছুটা বাধ্য হয়েই নিজেদের ব্যবসার ধরন বদলাচ্ছে তারা।

Advertisement

সাইবার হানায় প্রথমে ছবি মুক্তি বন্ধ করলেও, শেষ পর্যন্ত বড়দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের হলগুলিতে ‘দ্য ইন্টারভিউ’ এনেছে সোনি পিকচার্স। তার সঙ্গে গুগ্লের ভিডিও পরিষেবা ইউ টিউব, গুগ্ল প্লে ও মাইক্রোসফটের এক্সবক্স ভিডিও-র মাধ্যমে সে দেশে টাকা দিয়ে কিনে অথবা ভাড়ায় ইন্টারনেটে ছবিটি দেখা যাবে বলে জানিয়েছে তারা। আর এর ফলেই সোনির মতো হামলার হাত থেকে বাঁচতে নেট সুরক্ষা জোরদার করায় উদ্যোগী হয়েছে গুগ্লও।

পাশাপাশি, এত দিন অ্যামাজন, অ্যাপল, নেটফ্লিক্সের মতো সংস্থার ইন্টারনেটে টাকা দিয়ে ভিডিও দেখার পরিষেবার সঙ্গে প্রতিযোগিতায় কিছুটা পিছিয়ে ছিল গুগ্লের ইউ টিউব। যা মূলত বিনামূল্যে ভিডিও দেখার পরিষেবা হিসেবেই জনপ্রিয়। কিন্তু ‘দ্য ইন্টারভিউ’-এর মুুক্তি সেই ধারণা বদলাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। গত মাসেই টাকা দিয়ে বিজ্ঞাপন ছাড়া ভিডিও দেখার পরিষেবা ‘মিউজিক কি’ এনেছে গুগ্ল। এ বার হ্যাকিং-এর চাপের সামনে মাথা না-নুইয়ে সিনেমা শিল্পের সঙ্গে যুক্ত অন্যান্য সংস্থাকেও গুগ্ল বার্তা দিল বলে ধারণা তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন