দু’মাস বাদে ৩ শতাংশ বাড়ল যাত্রী গাড়ি বিক্রি

দু’মাস তলানিতে থাকার পর যাত্রী গাড়ির (প্যাসেঞ্জার কার) বিক্রি বাড়ল গত মে-তে। গাড়ি শিল্পের দাবি, অন্তর্বর্তী বাজেটে উৎপাদন শুল্ক হ্রাসের ফল কিছুটা হলেও মিলছে। যে কারণে নয়া সরকারের কাছে তাদের আর্জি, আসন্ন কেন্দ্রীয় বাজেটেও বহাল রাখা হোক উৎপাদন শুল্ক হ্রাসের সিদ্ধান্ত। সার্বিক ভাবেই দেশের গাড়ি বাজারে মন্দার টান। এই শিল্পের সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম) মঙ্গলবার পরিসংখ্যান প্রকাশ করে জানিয়েছে, মে মাসে দেশে যাত্রী গাড়ি বিক্রি বেড়েছে ৩.০৮%।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ জুন ২০১৪ ০৩:০৭
Share:

দু’মাস তলানিতে থাকার পর যাত্রী গাড়ির (প্যাসেঞ্জার কার) বিক্রি বাড়ল গত মে-তে। গাড়ি শিল্পের দাবি, অন্তর্বর্তী বাজেটে উৎপাদন শুল্ক হ্রাসের ফল কিছুটা হলেও মিলছে। যে কারণে নয়া সরকারের কাছে তাদের আর্জি, আসন্ন কেন্দ্রীয় বাজেটেও বহাল রাখা হোক উৎপাদন শুল্ক হ্রাসের সিদ্ধান্ত।

Advertisement

সার্বিক ভাবেই দেশের গাড়ি বাজারে মন্দার টান। এই শিল্পের সংগঠন সোসাইটি অফ ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (সিয়াম) মঙ্গলবার পরিসংখ্যান প্রকাশ করে জানিয়েছে, মে মাসে দেশে যাত্রী গাড়ি বিক্রি বেড়েছে ৩.০৮%। মার্চ, এপ্রিলে তা কমেছিল। সব ধরনের যাত্রী গাড়ির হিসেব ধরে ‘প্যাসেঞ্জার ভেহিকল্স’ (পিভি)-এর বিক্রিও বেড়েছে ২.৭৬%। গত ১৫ মাসে কখনও পিভি-র বিক্রি বাড়েনি।

সংবাদ সংস্থাকে সিয়ামের ডিরেক্টর জেনারেল বিষ্ণু মাথুর বলেছেন, “মনে হচ্ছে বাজারের মানসিকতা বদলাচ্ছে। উৎপাদন শুল্ক হ্রাস, কেন্দ্রে স্থায়ী সরকার গঠনের মতো কিছু বিষয়ের জেরেই বিক্রি বাড়ছে।” তবে চাকাটা পুরোপুরি ঘুরতে শুরু করেছে, এটা বলার মতো সময় আসেনি বলেও তাঁর মত। সম্পূর্ণ ঘুরে দাঁড়াতে কেন্দ্রের কাছে সাহায্য চেয়েছেন তাঁরা।

Advertisement

সিয়ামের হিসেবে এখনও বাণিজিক গাড়ির বিক্রি না-বাড়লেও পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে বলে মনে করছে গাড়ি শিল্প। দু’চাকার গাড়ি বিক্রি অবশ্য বেড়েছে ১৬.৩০%।

বৃষ্টিপাতে ঘাটতি হলে তার প্রভাব গাড়ি শিল্পে কতটা পড়বে, এ প্রশ্নের জবাবে মাথুর বলেন, “কেন্দ্র এ ব্যাপারে আগাম ব্যবস্থা নেওয়ার কথা বলেছে। তা বাস্তবায়িত হলে সমস্যা হবে না। না-হলে গ্রামীণ বাজারে দু’চাকার ও ছোট গাড়ি বিক্রির উপর প্রভাব পড়তে পারে।”

স্পাইসজেটের ভাড়া

নিজস্ব সংবাদদাতা • কলকাতা

ফের ভাড়া কমাল স্পাইসজেট। তবে তা শুধু দক্ষিণ ভারতের আটটি শহর থেকে মিলবে। সংস্থার দাবি, বেঙ্গালুরু ছাড়াও চেন্নাই, হায়দরাবাদের যাত্রীরা এই সুবিধা পাবেন। এতে টিকিট মিলবে প্রায় ২ হাজার টাকায়। মঙ্গলবার থেকে বৃহস্পতিবারের মধ্যে কাটতে হবে। ১১ জুলাই-৩০ সেপ্টেম্বরের মধ্যে তাতে ওড়া যাবে। টাটা-এয়ার এশিয়ার বেঙ্গালুরু-গোয়া উড়ান চালুর মুখেই এই ঘোষণা তাৎপর্যপূর্ণ, মত বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন