দূষণের নিয়ম ভেঙেছে ফোক্সভাগেন, দাবি মন্ত্রীর

ভারতেও ডিজেল গাড়িতে দূষণ বিধি মানেনি ফোক্সভাগেন। বৃহস্পতিবার গ্রেটার নয়ডায় গাড়ি প্রদর্শনীতে এ কথা জানালেন কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রী অনন্ত গীতে। এ দিন ফোক্সভাগেনের স্টল ঘুরে দেখার পরে তিনি বলেন, ‘‘ভারতে সংস্থাটি দূষণের নিয়ম ভেঙেছে।

Advertisement

সংবাদ সংস্থা

গ্রেটার নয়ডা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০১৬ ০২:৩৪
Share:

ভারতেও ডিজেল গাড়িতে দূষণ বিধি মানেনি ফোক্সভাগেন। বৃহস্পতিবার গ্রেটার নয়ডায় গাড়ি প্রদর্শনীতে এ কথা জানালেন কেন্দ্রীয় ভারী শিল্পমন্ত্রী অনন্ত গীতে।

Advertisement

এ দিন ফোক্সভাগেনের স্টল ঘুরে দেখার পরে তিনি বলেন, ‘‘ভারতে সংস্থাটি দূষণের নিয়ম ভেঙেছে। তা তারা লিখিত ভাবে আমাদের জানাবে। তার পরই ব্যবস্থা নেবে কেন্দ্র।’’ তিনি আরও বলেন, ইতিমধ্যেই জার্মান গাড়ি নির্মাতাটিকে ভারতের বাজারে গাড়ি ফেরানোর নির্দেশ দেওয়া হয়েছে। তবে ফোক্সভাগেনের দাবি, এ দেশে তাদের গাড়ি দূষণ বিধি লঙ্ঘন করেনি। সেগুলিতে দূষণ কমিয়ে দেখানোর কোনও বিশেষ সফটওয়্যারও বসানো নেই বলে এ দিন কেন্দ্রীয় পরিবেশ ট্রাইব্যুনালে জানিয়েছে সংস্থাটি।

উল্লেখ্য, মঙ্গলবারই নিজেদের ডিজেল গাড়িতে দূষণ কেলেঙ্কারির জন্য দুঃখ প্রকাশ করেছিলেন ফোক্সভাগেনের যাত্রী গাড়ি বিভাগের অন্যতম কর্তা জুর্গেন স্ট্যাকমান। তাঁর দাবি ছিল, ভারতে কোনও গাড়িতে কারচুপি করেনি সংস্থা এবং দূষণের ক্ষেত্রেও সব নিয়ম মানা হয়েছে। এমনকী তাঁর দাবি, এখানে যে ৩,২৩,৭০০টি অডি, স্কোডা এবং ফোক্সভাগেন ব্র্যান্ডের গাড়ি ফেরানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা একেবারেই ক্রেতাদের সুবিধার কথা মাথায় রেখে।

Advertisement

একই সুরে বৃহস্পতিবার পরিবেশ ট্রাইব্যুনালে ফোক্সভাগেন দাবি করেছে, ভারতে অটোমোবাইল রিসার্চ অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার (এআরএআই) সামনে রাস্তায় যে পরীক্ষা করা হয়েছে, তাতে দেখা গিয়েছে দূষণের মাত্রা ভারত স্টেজ ফোরের নির্দিষ্ট মাপকাঠির ১.১ থেকে ২.৬ গুণ। বেশির ভাগ ক্ষেত্রে গবেষণাগারের তুলনায় রাস্তায় দূষণ বেশি হয়। ফলে এই হিসাব স্বাভাবিক ও গ্রহণযোগ্য। তাদের মতে, এখনও এআরএআই এবং সড়ক পরিবহণ মন্ত্রক দূষণ নিয়ে কোনও সিদ্ধান্তে পৌঁছয়নি। ফলে সংস্থাকে দোষী বলে চিহ্নিত করাও ঠিক নয়।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বরে মার্কিন মুলুকে প্রথম সামনে আসে ফোক্সভাগেনের দূষণ কেলেঙ্কারি। এ নিয়ে ইউরোপেও প্রবল চাপের মুখে পড়তে হয়েছে তাদের। সেই সূত্রেই তখন দূষণ বিধি মানার বিষয়টি খতিয়ে দেখতে নড়েচড়ে বসে কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন