নোকিয়ার যৌথ উদ্যোগ

চিনা লগ্নি সংস্থা হুয়াক্সিনের সঙ্গে যৌথ উদ্যোগ গড়ছে নোকিয়া। ফিনিশ টেলি যন্ত্রাংশ নির্মাতা জানিয়েছে, নতুন সস্থার নাম হবে নোকিয়া সাংহাই বেল। যৌথ উদ্যোগে নোকিয়ার ৫০ শতাংশ এবং একটি শেয়ার থাকবে বলে মনে করছে তারা। বাকি মালিকানা থাকবে হুয়াক্সিনের হাতে।

Advertisement

সংবাদ সংস্থা

হেলসিঙ্কি শেষ আপডেট: ২৯ অগস্ট ২০১৫ ০২:১৮
Share:

চিনা লগ্নি সংস্থা হুয়াক্সিনের সঙ্গে যৌথ উদ্যোগ গড়ছে নোকিয়া। ফিনিশ টেলি যন্ত্রাংশ নির্মাতা জানিয়েছে, নতুন সস্থার নাম হবে নোকিয়া সাংহাই বেল। যৌথ উদ্যোগে নোকিয়ার ৫০ শতাংশ এবং একটি শেয়ার থাকবে বলে মনে করছে তারা। বাকি মালিকানা থাকবে হুয়াক্সিনের হাতে। এই চুক্তির ফলে অ্যালকাটেল-লুসেন্টকে অধিগ্রহণ করার পথে নোকিয়া আরও এক ধাপ এগোল বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল। কারণ, এখনও এই অধিগ্রহণের জন্য চিনের অনুমোদন পায়নি নোকিয়া। এখন চিনা সরকারি সংস্থার সঙ্গো যৌথ উদ্যোগ গড়ায় সেই রাস্তা পরিষ্কার হবে বলেই ধারণা সংশ্লিষ্ট মহলের। পাশাপাশি, এর আগে হুয়াক্সিনের সঙ্গে একই ধরনের দীর্ঘমেয়াদি যৌথ উদ্যোগ গড়েছে অ্যালকাটেল-লুসেন্ট। ফলে আগামী দিনে চিনের সায় পাওয়া নিয়ে আশাবাদী নোকিয়ার সিইও রাজীব সুরিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন