ফের ফ্রি-বেসিকসের পক্ষে সওয়াল জুকেরবার্গের

নেট নিউট্রালিটি বা নিরপেক্ষ ইন্টারনেট নিয়ে বিতর্কের মধ্যেই সোমবার ফের এক বার নিজেদের ফ্রি-বেসিকস প্রকল্পের পক্ষে সওয়াল করলেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ। সবার কাছে ইন্টারনেটের সুবিধা পৌঁছে দেওয়াই সংস্থার লক্ষ্য জানিয়ে তাঁর দাবি, নতুন চাকরি থেকে শুরু করে শিক্ষা এবং স্বাস্থ্য পরিষেবার বিভিন্ন বিষয়ে খবর জানতে সাহায্য করবে এই পরিষেবা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০১৫ ০৩:০৬
Share:

নেট নিউট্রালিটি বা নিরপেক্ষ ইন্টারনেট নিয়ে বিতর্কের মধ্যেই সোমবার ফের এক বার নিজেদের ফ্রি-বেসিকস প্রকল্পের পক্ষে সওয়াল করলেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকেরবার্গ। সবার কাছে ইন্টারনেটের সুবিধা পৌঁছে দেওয়াই সংস্থার লক্ষ্য জানিয়ে তাঁর দাবি, নতুন চাকরি থেকে শুরু করে শিক্ষা এবং স্বাস্থ্য পরিষেবার বিভিন্ন বিষয়ে খবর জানতে সাহায্য করবে এই পরিষেবা। শুধুমাত্র ধনীদের জন্যই ইন্টারনেট নয়, বরং সবাই যাতে অনলাইনের সুযোগ নিতে পারে, তার জন্যই ফ্রি-বেসিকস প্রকল্প আনা হয়েছে বলেও দাবি জুকেরবার্গের।

Advertisement

এ দিকে, এ দিনই তৃতীয় পক্ষকে দিয়ে ফ্রি-বেসিকস প্রকল্পের অডিট করানোর বিষয়ে নিজেদের সম্মতি জানিয়েছে ফেসবুক। এই প্রকল্পে বেস কিছু অ্যাপ থাকলেও, জি-মেল, টুইটার, ইউটিউব এবং গুগ্‌লের সার্চ ইঞ্জিন পরিষেবা দেখা যায় না। ফেসবুকের ইন্টারনেট ডট ওআরজি পরিষেবার কর্তা ক্রিস ড্যানিয়েলস-এ দাবি, এই প্রকল্পে সংস্থা কোন অ্যাপ আনে, আর কোনটি বাতিল করে এবং কেন— তা ন্যাসকম বা অন্য পক্ষকে দিয়ে অডিট করাতে তাঁদের আপত্তি নেই। পাশাপাশি, গ্রাহকের চাহিদা মেনে টুইটার বা গুগ্‌ল প্লাসের মতো পরিষেবাও তাঁরা আগ্রহী বলে দাবি ক্রিসের।

প্রসঙ্গত, গত সপ্তাহেই ‘ফ্রি বেসিক্‌স’-এ রিলায়্যান্স কমিউনিকেশন্সকে (আর-কম) আপাতত তাদের পরিষেবা মুলতুবি রাখতে নির্দেশ দিয়েছে টেলিকম নিয়ন্ত্রক ট্রাই। এতে মোবাইল অ্যাপ মারফত কিছু ওয়েবসাইট নিখরচায় দেখার সুযোগ রয়েছে ব্যবহারকারীদের। ট্রাইয়ের নির্দেশ, এর ফলে দামে বৈষম্য থাকার যুক্তিতে নেটের নিরপেক্ষতা লঙ্ঘনের যে অভিযোগ উঠেছে, তা না-মেটা পর্যন্ত ওই পরিষেবা বন্ধ রাখতে হবে। সংস্থাকে জানাতে হবে তার শর্তও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন