লক্ষ্য মাতৃভাষার সঙ্গে ছোটদের যোগসূত্র তৈরি

বাংলায় অডিও-বইয়ের হাত ধরে ব্যবসা বাড়াচ্ছে নেট দুনিয়া

ইন্টারনেট ও মোবাইল। জেনারেশন নেক্সট-এর এই প্রাণভোমরাকে হাতিয়ার করেই বাজার বাড়াচ্ছে বাংলা ভাষা। ‘হ্যারি পটার’-এর দুনিয়ায় জায়গা করে নিতে ‘টুনটুনির বই’ বা ‘ক্ষীরের পুতুল’ প্রযুক্তির হাত ধরেই এগোচ্ছে। শুধু দেশ নয়। বিদেশের বাজারের দিকে তাকিয়েও তৈরি হচ্ছে বাংলা ভাষায় তৈরি অডিও-বুক ও মোবাইল অ্যাপ্লিকেশন।

Advertisement

গার্গী গুহঠাকুরতা

কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৪ ০১:১১
Share:

ইন্টারনেট ও মোবাইল। জেনারেশন নেক্সট-এর এই প্রাণভোমরাকে হাতিয়ার করেই বাজার বাড়াচ্ছে বাংলা ভাষা। ‘হ্যারি পটার’-এর দুনিয়ায় জায়গা করে নিতে ‘টুনটুনির বই’ বা ‘ক্ষীরের পুতুল’ প্রযুক্তির হাত ধরেই এগোচ্ছে।

Advertisement

শুধু দেশ নয়। বিদেশের বাজারের দিকে তাকিয়েও তৈরি হচ্ছে বাংলা ভাষায় তৈরি অডিও-বুক ও মোবাইল অ্যাপ্লিকেশন। সারা বিশ্বে দু’কোটিরও বেশি বাঙালি ছড়িয়ে রয়েছেন। শিকড় থেকে দূরে বাস করেও শিকড়ের সঙ্গে যোগসূত্র রাখতে এখনও মরিয়া এঁদের অধিকাংশই। আর তাকে পুঁজি করে ঝাঁপাচ্ছে ছোট-বড়, দেশি-বিদেশি সংস্থা।

বাজারের মাপ নিয়ে চটজলদি কোনও তথ্য নেই। কিন্তু এই বাজারের সম্ভাবনা যে বিপুল, তা নিয়ে সংশয় নেই মার্কিন সংস্থা ট্রান্সন্যাশনাল বিজনেস সলিউশন্স-এর। আর বাংলা ভাষা-প্রীতির সঙ্গে ব্যবসায়িক হিসেব কষেই তারা কলকাতায় তৈরি করছে মহাকাব্য থেকে রূপকথার নাট্যরূপ। সংস্থার ‘ক্রিয়েটিভ হেড’ বিপ্লব দাশগুপ্তের মতে, বিদেশে থেকে অনেক সময়ে পরবর্তী প্রজন্মকে বাংলা শেখানো সম্ভব হয় না। বাবা-মায়ের প্রবল ইচ্ছা থাকলেও বাচ্চারা বাংলা ভাষায় লেখা বই পড়ে উঠতে পারে না। এই সমস্যার সমাধান অনায়াসেই করতে পারে অডিও-বই। বাংলা সাহিত্যের সঙ্গে দ্রুত যোগসূত্র তৈরি করতে পারে। গল্প-কবিতা শুনে মাতৃভাষার প্রতি ভালবাসা সহজেই তৈরি হতে পারবে বলে তাঁর দাবি।

Advertisement

অডিও-বইয়ের বাজার টানছে দেশি বিনিয়োগও। হায়দরাবাদের সংস্থা ড্রুইডেন্দো তৈরি করেছে অডিও-বইয়ের মোবাইল অ্যাপ্লিকেশন। উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর টুনটুনির বইয়ের বিভিন্ন গল্প পাওয়া যাবে এদের তৈরি অ্যাপে। গল্পের বিভিন্ন চরিত্রে গলা দিয়েছেন গায়ক শ্রীকান্ত আচার্য। নিজের শৈশবের সঙ্গে জড়িয়ে থাকা গল্প যে-কোনও প্রজন্মের শিশুরই মন কাড়বে বলে তিনি মনে করেন।

তবে শুধুই বিদেশের বাজার নয়। ভারতের বাজারেও আঞ্চলিক ভাষার ব্যবহার বাড়ছে। পরিসংখ্যান অনুযায়ী মোট ইন্টারনেট পরিষেবা ব্যবহারের ৬০% ছোট শহরের দখলে। ৮টি মেট্রো শহরকে পিছনে ফেলে দিয়েছে ছোট শহরগুলি। আর তার প্রধান কারণ আঞ্চলিক ভাষায় ইন্টারনেট পরিষেবা ব্যবহারের বাড়বাড়ন্ত। ৪০% হারে বাড়ছে এই সংখ্যা।

বাংলা ভাষা ঘিরে আবেগের অঙ্কটা আগেই কষেছে টলিউড। সেখানেও শুধু দেশের মধ্যে আটকে থাকেনি বাজার। বিদেশ-বিভুঁইয়ের বাঙালিদের দিকে তাকিয়ে অনলাইন বিপণনের পথ বেছে নিতে পিছপা হচ্ছেন না প্রযোজকেরা। নেট দুনিয়ার হাত ধরে কলকাতার মাল্টিপ্লেক্সের সীমানা টপকে নিউ ইয়র্ক বা লন্ডনের বাঙালি বৈঠকখানায় পৌঁছে যাচ্ছে নতুন ফিল্ম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন