মেক ইন ইন্ডিয়া কর্মসূচি সফল করতে পণ্যের মান বাড়ানোয় জোর সুজুকির

ভারতকে বিশ্বে উৎপাদন শিল্পের গন্তব্য হয়ে উঠতে এবং মেক ইন ইন্ডিয়া কর্মসূচি সফল করতে হলে সংস্থাগুলিকে দেশে তৈরি পণ্যের মান আরও উন্নত করতে হবে। বৃহস্পতিবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এসে এই দাবিই তুললেন সুজুকি মোটরের চেয়ারম্যান এবং সিইও ওসামু সুজুকি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৫ ০০:০১
Share:

সুজুকি মোটরের চেয়ারম্যান এবং সিইও ওসামু সুজুকি। এএফপি-র তোলা ফাইল চিত্র।

ভারতকে বিশ্বে উৎপাদন শিল্পের গন্তব্য হয়ে উঠতে এবং মেক ইন ইন্ডিয়া কর্মসূচি সফল করতে হলে সংস্থাগুলিকে দেশে তৈরি পণ্যের মান আরও উন্নত করতে হবে। বৃহস্পতিবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে এসে এই দাবিই তুললেন সুজুকি মোটরের চেয়ারম্যান এবং সিইও ওসামু সুজুকি। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মেক ইন ইন্ডিয়া কর্মসূচিকে সফল করতে হলে ‘কোয়ালিটি’ বা পণ্যের মান বাড়ানো ছাড়া উপায় নেই। বিশেষত গাড়ি যন্ত্রাংশ নির্মাতা সংস্থাগুলিকে এ জন্য এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

Advertisement

সুজুকি বলেন, ভারতে গাড়ি শিল্পের যন্ত্রাংশ নির্মাতা সংস্থাগুলি যদি নির্দিষ্ট মানের পণ্য উৎপাদন বজায় রাখে, তা হলে আমেরিকা ও চিনের সঙ্গে পাল্লা দেওয়া বা তাদের থেকে এগিয়ে এক নম্বর স্থান দখল করার ক্ষমতাও রয়েছে তাদের। গত কয়েক বছরে ভারতে বেশ কিছু সংস্থা নিজে থেকেই ত্রুটি সারাতে বিশ্ব জুড়ে গাড়ি ফেরানোর পথে হেঁটেছে। সুজুকির দাবি, এর থেকেই প্রমাণ হয় কোনও যন্ত্রাংশ তৈরির সময় তার মান স্থির করা কতটা জরুরি। যন্ত্রাংশ সংস্থা বেছে নেওয়ার ক্ষেত্রেও যা গাড়ি সংস্থাগুলির কাজে আসে বলে দাবি তাঁর।

ইতিমধ্যেই বেশ কিছু সংস্থা ভারতে পণ্য উৎপাদনে আগ্রহ প্রকাশ করেছে। এগিয়ে এসেছে গাড়ি সংস্থাগুলিও। এ ক্ষেত্রে এগিয়ে যেতে যন্ত্রাংশ সংস্থাগুলিকে নতুন করে বিনিয়োগ করারও আহ্বান করেছেন সুজুকি। ব্যবসা থেকে আসা মুনাফা যাতে নতুন কারখানা তৈরির কাজে লাগে, তা-ও নিশ্চিত করতে হবে বলে দাবি তাঁর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন