লক্ষ্য সকলের নাগালে অ্যাকাউন্ট

সাধারণ মোবাইল থেকেও ব্যাঙ্ক লেনদেন চায় কেন্দ্র

সকলের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুবিধা দিতে এ বার সাধারণ মোবাইল থেকেও ব্যাঙ্কের লেনদেন করার সুবিধা চালু করতে চাইছে নরেন্দ্র মোদী সরকার। এখন স্মার্টফোন অথবা যে-সব মোবাইল ফোনে ইন্টারনেটের সুবিধা রয়েছে, সেগুলি থেকেই ‘মোবাইল ব্যাঙ্কিং’ বা ফোনের মাধ্যমে ব্যাঙ্কের লেনদেন করা যায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, “এ বার সাধারণ মোবাইল ফোনেও ব্যাঙ্কের পরিষেবা দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।” আজ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রধানদের সঙ্গে বৈঠক করেন জেটলি। আলোচনার একমাত্র বিষয় ছিল সকলের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট। সেখানেই বিষয়টি খতিয়ে দেখতে বলা হয় ব্যাঙ্ক-কর্তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৪ ০১:৫৯
Share:

সভায় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক-কর্তাদের সম্বর্ধনা জেটলিকে। ছবি: পিটিআই

সকলের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের সুবিধা দিতে এ বার সাধারণ মোবাইল থেকেও ব্যাঙ্কের লেনদেন করার সুবিধা চালু করতে চাইছে নরেন্দ্র মোদী সরকার।

Advertisement

এখন স্মার্টফোন অথবা যে-সব মোবাইল ফোনে ইন্টারনেটের সুবিধা রয়েছে, সেগুলি থেকেই ‘মোবাইল ব্যাঙ্কিং’ বা ফোনের মাধ্যমে ব্যাঙ্কের লেনদেন করা যায়। কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেন, “এ বার সাধারণ মোবাইল ফোনেও ব্যাঙ্কের পরিষেবা দেওয়া যায় কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।” আজ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের প্রধানদের সঙ্গে বৈঠক করেন জেটলি। আলোচনার একমাত্র বিষয় ছিল সকলের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট। সেখানেই বিষয়টি খতিয়ে দেখতে বলা হয় ব্যাঙ্ক-কর্তাদের।

স্বাধীনতা দিবসে নরেন্দ্র মোদী লাল কেল্লা থেকে সকলের জন্য ব্যাঙ্ক অ্যাকাউন্ট প্রকল্পের কথা ঘোষণা করবেন। বিজেপি সূত্রের খবর, দলের কোনও বড়সড় নেতার নামে ওই প্রকল্পের নাম রাখার কথা ভাবা হচ্ছে। তবে নাম কী হতে পারে, সেটির লোগো ও প্রকল্পের মূল বার্তা কী হবে, তার জন্য আমজনতার কাছ থেকেও পরামর্শ চাইছে অর্থ মন্ত্রক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও আজ বিবৃতি জারি করে এই বিষয়টি তুলে ধরেছেন।

Advertisement

অর্থমন্ত্রীর বক্তব্য, দেশের ৫৮ থেকে ৫৯ শতাংশ মানুষ এখন ব্যাঙ্কের পরিষেবা পান। তবে সর্বশেষ হিসেব অনুযায়ী, ৭.৫ কোটি পরিবার এখনও ব্যাঙ্ক পরিষেবার আওতার বাইরে। কেন্দ্রের লক্ষ্য, এই ৭.৫ কোটি পরিবারেও দু’টি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলে দেওয়া। দু’বছরের মধ্যে এই কাজ শেষ করে ফেলার লক্ষ্য নেওয়া হবে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্তাদের মধ্যে প্রশ্ন তৈরি হয়েছে, পার্বত্য বা জঙ্গলে ঘেরা এলাকায় বসবাসকারী মানুষের জন্য অ্যাকাউন্ট খুলে দেওয়া হলেও তাঁরা লেনদেন করবেন কী ভাবে? সে জন্যই সব ধরনের মোবাইলে ব্যাঙ্কের পরিষেবা দেওয়ার প্রযুক্তি চালু করতে চাইছে মোদী সরকার।

মোট ছ’টি স্তরে ব্যাঙ্ক পরিষেবা পৌঁছে দেওয়ার চেষ্টা হবে। প্রথম ধাপে থাকবে ব্যাঙ্কের নিয়মিত শাখা। দ্বিতীয় ধাপে একজন বা দু’জন কর্মীকে নিয়ে ছোট শাখা। তৃতীয় ধাপে থাকবে ব্যাঙ্কের কিয়স্ক। তার পরের ধাপে থাকবে এটিএম ও ব্যাঙ্ক প্রতিনিধিরা। একেবারে শেষ ধাপে মোবাইলের মাধ্যমে পরিষেবা।

প্রতিটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে একটি করে ডেবিট কার্ড, এক লক্ষ টাকার দুর্ঘটনা বিমা এবং পাঁচ হাজার টাকা পর্যন্ত স্বল্প মেয়াদি ঋণ বা ওভারড্রাফ্ট নেওয়ার সুবিধা থাকবে। প্রশ্ন উঠেছে, অনেকেই অ্যাকাউন্ট থেকে পাঁচ হাজার টাকা ঋণ নিয়ে আর ফেরত না-দিতে পারেন। সে ক্ষেত্রে ব্যাঙ্ক সমস্যায় পড়বে না তো? ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব কমার্সের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর এস এল বনশলের ব্যাখ্যা, এমন নয় যে, আজ ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুললেই কেউ পাঁচ হাজার টাকা ঋণ নিতে পারবেন। কত টাকার লেনদেন হচ্ছে, কখন কত টাকা জমা পড়ছে, তা দেখে প্রথমে এক হাজার টাকা, তারপর দু’হাজার, এই ভাবে সর্বাধিক পাঁচ হাজার টাকা পর্যন্ত ঋণ নিতে দেওয়া হবে।

জেটলি বলেন, আসলে বিভিন্ন পন্থায় সাধারণ মানুষকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে উৎসাহিত করতে হবে। যেমন, নগদ ভর্তুকি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে দেওয়া হবে। সে কারণেই অনেকে আগ্রহী হবেন। আরও কী কী ভাবে উৎসাহিত করা যায়, তা নিয়ে ভাবনা-চিন্তা চলছে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির পরে এ বার বেসরকারি ব্যাঙ্কগুলির সঙ্গেও বৈঠকে বসবেন জেটলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন