পুস্তক পরিচয় ৩

বৃত্তান্ত আর প্রবন্ধে ঋদ্ধ

তাঁ র গল্প-উপন্যাসে তিনি সাধারণ মানুষের কথাই বলতে চেয়েছেন। সেজন্য তাঁর গল্প উপন্যাসের চরিত্রগুলো পাঠকের বড় চেনা— এ যেন তাদেরই কথামালা।’ সমীর রক্ষিত সম্পর্কে তমসুক-এর (সম্পা: সমীর চট্টোপাধ্যায়) ‘সম্পাদকের কলম’-এ জানানো হয়েছে। তাঁকে নিয়েই ক্রোড়পত্র।

Advertisement
শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৫ ০০:০১
Share:

তাঁ র গল্প-উপন্যাসে তিনি সাধারণ মানুষের কথাই বলতে চেয়েছেন। সেজন্য তাঁর গল্প উপন্যাসের চরিত্রগুলো পাঠকের বড় চেনা— এ যেন তাদেরই কথামালা।’ সমীর রক্ষিত সম্পর্কে তমসুক-এর (সম্পা: সমীর চট্টোপাধ্যায়) ‘সম্পাদকের কলম’-এ জানানো হয়েছে। তাঁকে নিয়েই ক্রোড়পত্র। বিশিষ্ট জনের আলোচনায় বড় প্রাপ্তি সমীর রক্ষিতের গল্প নিয়ে প্রয়াত সুকুমারী ভট্টাচার্যের পাঠ প্রতিক্রিয়া। সঙ্গে লেখকের সংক্ষিপ্ত জীবনপঞ্জি ও সাহিত্যপঞ্জি।

Advertisement

‘মহাশ্বেতাদেবী বিশেষ সংখ্যা’ সমকালের জিয়নকাঠি-র (সম্পা: নাজিবুল ইসলাম মণ্ডল)। জীবনপঞ্জির সঙ্গে তাঁর সাহিত্য সম্পর্কিত রচনা ও গ্রন্থাদি, লিটল ম্যাগাজিন-এর বিশেষ সংখ্যা, সাক্ষাৎকার, রচিত গ্রন্থের তালিকার পাশাপাশি অন্য ভাষায় তাঁর সাহিত্যকর্মের অনুবাদেরও তালিকা। মহাশ্বেতা দেবী এক সাক্ষাৎকারে জানিয়েছেন: ‘আমি... সমস্ত অসহায় অবহেলিত মানুষের কল্যাণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।’
সত্তর দশকে পশ্চিমবঙ্গের সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে যে নকশাল আন্দোলন, তার ‘প্রত্যক্ষ প্রভাব পড়েছে কোনো কোনো কবির কবিতায় আবার কোনো কোনো কবির কবিতায় এই আন্দোলন আলোড়িত হয়েছে প্রচ্ছন্ন সাংকেতিকতায়।’ সম্পাদক অধীরকৃষ্ণ মণ্ডল লিখেছেন বনানী-র শুরুতেই, ’৭০ দশকের দুই বঙ্গের দশজন কবিকে নিয়ে পর্যালোচনা সংখ্যাটিতে।
লোকসখা-র (সম্পা: মৃত্যুঞ্জয় সেন) বিষয়: ‘কবিতার প্রেরণায় কবিতা’। সম্পাদকীয়-তে জানানো হয়েছে ‘কোনও নির্দিষ্ট কবির কোনও একটি ভাল কবিতার প্রেরণায় তুলনামূলক পরবর্তী সময়ের এক কবি আর একটি কবিতা নির্মাণ করবেন... কিন্তু প্রেরণাজাত কবিতাটি হবে সম্পূর্ণভাবে কবির নিজস্ব কাব্যনৈপুণ্য, ধারাবাহিকতা ও সৃষ্টিকারী পদ্ধতি অনুসারে।’ যেমন সুভাষ মুখোপাধ্যায় ও শরৎকুমার মুখোপাধ্যায় লিখেছেন ‘একটি কবিতার জন্য’।
বৃত্তান্ত আর প্রবন্ধে রীতিমতো ঋদ্ধ অন্তঃসার (সম্পা: রত্নাংশু বর্গী)। বিশেষ উল্লেখ্য সন্তোষ রাণার জেল-কাহিনি, তাতে লিখেছেন স্নেহাংশুকান্ত আচার্যর জেল ডায়েরির কথা: ‘যে পার্টির জন্য তিনি এত কিছু করেছেন সেই পার্টির নেতারা পুলিশকে ভিন্নমতাবলম্বী কমরেডদের নামের তালিকা দিয়ে দিচ্ছে, জেল ডায়েরিতে সেই যন্ত্রণার কথাই বারবার ফুটে উঠেছে।’
রবীন্দ্রনাথ থেকে পরিবেশ, এমন নানা বিষয়ে চর্চা নিয়ে বেরিয়েছে আন্তর্জাতিক পাঠশালা-র (প্রধান সম্পাদক: অমিত রায়) বার্ষিক সংখ্যা। তাতে সুন্দরবন চর্চা-য় বাংলায় ইসলাম ধর্মের প্রসারে গাজিদের ভূমিকার অনালোকিত অধ্যায়টি নিয়ে লিখেছেন সুজিত সুর: ‘সুন্দরবনে ইসলামের প্রসার: গাজি সম্প্রদায় ও দক্ষিণ রায়’।
জন্মশতবর্ষে হুলিও কোর্তাসারকে নিয়ে বিশেষ সংখ্যা এবং মুশায়েরা-র (সম্পা: সুবল সামন্ত)। লাতিন আমেরিকার এই বিশিষ্ট সাহিত্যিকের কলমে রাষ্ট্রীয় সন্ত্রাসের বিরুদ্ধে প্রতিবাদের সঙ্গে মিশে থাকে স্বপ্ন, কল্পনা, রসিকতা, সর্বোপরি রহস্যময়তা। তাঁর সাহিত্য, চিঠিপত্র, প্রবন্ধ, জীবন ও গ্রন্থপঞ্জির সঙ্গে আলোচনা সংখ্যাটিতে।
ঝাড়খণ্ড ও মধ্যপ্রদেশ থেকে প্রকাশিত দুর্বাসা-য় (সম্পা: বিশ্বজিৎ বাগচী) নানা লেখার সমাবেশ। ‘দুর্বাসা বহির্বঙ্গের পত্রিকা হলেও পশ্চিমবাংলার মফস্‌সলকেও দেখে।’ জানিয়েছেন সম্পাদক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন