চিত্রকলা ও ভাস্কর্য ১

দায়বোধ এসেছে জীবনের প্রতিবাদী চেতনা থেকেই

বিড়লা অ্যাকাডেমিতে ‘এনভিশনস’ শীর্ষক প্রদর্শনীটি দেখে এলেন মৃণাল ঘোষ‘এনভিশনস’ শিরোনামে ১৫ জন শিল্পীর এই সম্মেলকটি বিড়লা অ্যাকাডেমির উদ্যোগে তাদের গ্যালারিতে উপস্থাপিত হয়েছে। শিল্পীদের মধ্যে তিন জন ভাস্কর। সমকালীন ভাস্কর্যের তিনটি ভিন্ন অভিমুখ উঠে এসেছে তাঁদের কাজে। ছবিতে বিমূর্ততা নিয়ে ভিন্নমুখী পরীক্ষা-নিরীক্ষা করেছেন কয়েক জন শিল্পী। বাস্তবের সংকটকেও বিমূর্তায়িত করেছেন কেউ কেউ। প্রদর্শনীটি হয়ে উঠতে পেরেছে এই সময়ের অভিজ্ঞান।

Advertisement
শেষ আপডেট: ২৩ অগস্ট ২০১৪ ০০:০১
Share:

ওপেন উইন্ডো দলটি গত কয়েক বছর ধরে নিয়মিত প্রদর্শনী করে বিশেষ একটি শিল্পদৃষ্টিভঙ্গি উপস্থাপিত করতে পেরেছে। আপাত ভাবে দেখতে গেলে তাঁদের প্রকাশে কোনও আঙ্গিকগত বা বিষয়গত ঐক্য নেই। এই মুক্ত-প্রান্তিকতার মধ্যেই ‘ওপেন উইন্ডো’ নামটির তাৎপর্যও প্রতিভাত হয়। তবু নিবিষ্টভাবে দেখলে তাঁদের প্রকাশে প্রচ্ছন্ন একটি ঐক্য অনুভব করা যায়। তা হল দায়বোধ-সম্পৃক্ততা। এই দায়বোধ উঠে আসে জীবন সম্পর্কে এক প্রতিবাদী চেতনা থেকে। এই প্রতিবাদী চেতনাই আবার দর্শনগত অন্বেষণে ব্যাপৃত করে তাঁদের।

Advertisement

এনভিশনস’ শিরোনামে ১৫ জন শিল্পীর এই সম্মেলকটি বিড়লা অ্যাকাডেমির উদ্যোগে তাদের গ্যালারিতে উপস্থাপিত হয়েছে। শিল্পীদের মধ্যে তিন জন ভাস্কর। সমকালীন ভাস্কর্যের তিনটি ভিন্ন অভিমুখ উঠে এসেছে তাঁদের কাজে। ছবিতে বিমূর্ততা নিয়ে ভিন্নমুখী পরীক্ষা-নিরীক্ষা করেছেন কয়েক জন শিল্পী। বাস্তবের সংকটকেও বিমূর্তায়িত করেছেন কেউ কেউ। প্রদর্শনীটি হয়ে উঠতে পেরেছে এই সময়ের অভিজ্ঞান।

জনক ঝংকার নার্জারি তাঁর ছ’টি ভাস্কর্যে প্রকরণ ও আঙ্গিক নিয়ে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করেছেন। পার্থিব জীবন মহাবিশ্বের উদাত্ততাকে কেমন করে আত্মস্থ করতে চায়, এই নিয়ে তাঁর ভাবনা। ‘গেট অব দ্য রিভার’ বা ‘আননোন আইল্যান্ড’-এ অজানার দিকে মানবের অভিযাত্রা রূপায়িত হয়েছে। ‘দ্য ফায়ার’-এ লাল ধাতব পাতের বিন্যাসে অগ্নিশিখা আভাসিত হয়েছে। ‘দ্য ফ্রিডম’-এ ফুলের মতো বিন্যস্ত হয়েছে দীর্ঘ কিছু ধাতব দণ্ড। রূপকে অভিষিক্ত করেছেন নিজস্ব দর্শনে। গোপীনাথ রায় মিশ্রমাধ্যমের ছ’টি রচনায় কাজ করেছেন সাঙ্গীতিক সুরের প্রকাশ নিয়ে। ‘আলাউদ্দীন খাঁ’ ও ‘রবিশঙ্করের প্রতি’ শ্রদ্ধাঞ্জলিমূলক রচনাদুটিতে সরোদ ও সেতারের রূপকে বিমূর্তায়িত করেছেন। ‘আদার স্পেস’ শীর্ষক রচনাদুটিতে অর্ধগোলকের বৃত্তীয় পরিসর নিয়ে কাজ করেছেন। ধাতব তারের জালকে নানা ভাবে বিন্যস্ত করে তাপস বিশ্বাস তাঁর পাঁচটি রচনায় নির্মাণের নানা দিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন।

Advertisement

স্বাভাবিকতাকে বিশ্লিষ্ট করে অবয়বী ছবি এঁকেছেন তিন জন। ক্ষুধাজনিত মানবিক বিপর্যয় চঞ্চল মুখোপাধ্যায়ের চারটি ক্যানভাসের বিষয়। স্বাভাবিকতায় অসামান্য দক্ষ দীপ্তিশ ঘোষ দস্তিদার তাঁর তিনটি অ্যাক্রিলিকের ক্যানভাসে নিম্নতল থেকে দেখে জীবনের এক ‘গ্রটেস্ক’ বা কিমাকার রূপ বের করে এনেছেন। সুদেষ্ণা হালদার আদিমতাকে রূপান্তরিত করে আধ্যাত্মিকতার সংক্ষুব্ধ রূপ তৈরি করেছেন। প্রভাত বসুর ‘ফ্র্যাগমেন্টেড ফ্যাক্টস’ কল্পরূপাত্মক রচনারই অন্তর্গত।

বিমূর্ততার নানা দিক নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেছেন আট জন শিল্পী। অমিতাভ ধর বিষয় বা অবয়বকে একেবারে বর্জন করেননি। কিন্তু আখ্যানের নিটোলতা থেকে তাকে বের করে এনে বাস্তবের নিহিত সংকটের দিকে নিয়ে গেছেন। অরিন্দম চট্টোপাধ্যায়ও বিষয়ের আভাস রেখেছেন। তাঁর ছবিটির শিরোনাম ‘দ্য অ্যাবানডনড্ ব্রিজ’। পরিত্যক্ত সেতুর আভাসের মধ্য দিয়ে বাস্তবের তমিস্রাকেই রূপ দিতে চেয়েছেন। চয়ন রায়ের ছবিদুটির শিরোনাম ‘হোয়্যার উই আর’। অবয়বের সামান্য আভাস কোথাও কোথাও এসেছে। কিন্তু বিমূর্তায়নে স্বকীয় কোনও রূপভঙ্গি আভাসিত হয়নি। ‘স্ক্রিপটোগ্রাফি’ শীর্ষক দুটি রচনায় হিরণ মিত্র ক্যালিগ্রাফিকে বিমূর্তায়িত করেছেন। ধ্বনি ও নৈশঃব্দ্য দুটিই বিমূর্ত অভিধা। নিরবয়ব দৃশ্যরূপের ভিতর থেকে তিনি এই বিমূর্ত রূপকে বের করে আনতে চেয়েছেন। কাজটি খুবই কঠিন। হয়তো আরও একটু মগ্নতার প্রয়োজন ছিল। প্রসেনজিৎ সেনগুপ্তের দুটি রচনাও অভিমুখহীন। মননের গভীর থেকে উৎসারিত হয়নি রূপ। তাই একটু যেন বানিয়ে তোলা। সমীর আইচের ছবি সব সময়ই জীবনসম্পৃক্ত। নিরবয়বের ভিতরই প্রতিবাদী স্পন্দনকে আনতে চেষ্টা করেন তিনি। ‘ফ্লাইট ইন হোয়াইট’ ও ‘ফ্লাইট ইন গ্রিন’ শীর্ষক অ্যাক্রিলিকের ক্যানভাসদুটি বিমূর্ততাকে জীবনবোধে বাঙ্ময় করেছে। বিমূর্তের অত্যন্ত প্রজ্ঞাদীপ্ত উপস্থাপনা রয়েছে প্রদীপ রক্ষিত ও সুনীল দে-র ছবিতে। পরিসরের ব্যাপ্তিকে তাঁরা টেক্সচার বা বুনোট দিয়ে বাঙ্ময় করতে চেয়েছেন। শূন্য থেকে নিষ্কাশিত করেছেন সুর দু’জন দু’ভাবে। ব্যক্তিগত ধ্যানের তন্ময়তা সার্থক রূপ পেয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন