Newsletter

গেরুয়া নয়, হোলি হোক সব রঙের

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার পর অনেকেই ‘গেরুয়া’ দেখছেন এই হোলির রং। গেরুয়া ঝড়ের প্রাবল্য টের পাওয়া গিয়েছে প্রায় সর্বত্রই। আর তার পর থেকেই এই হোলির রঙটাকেও গেরুয়া বলে মনে করতে শুরু করে দিয়েছেন কেউ কেউ।

Advertisement

অঞ্জন বন্দ্যোপাধ্যায়

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৭ ০০:২৯
Share:

পাঁচ রাজ্যের বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার পর অনেকেই ‘গেরুয়া’ দেখছেন এই হোলির রং। গেরুয়া ঝড়ের প্রাবল্য টের পাওয়া গিয়েছে প্রায় সর্বত্রই। আর তার পর থেকেই এই হোলির রঙটাকেও গেরুয়া বলে মনে করতে শুরু করে দিয়েছেন কেউ কেউ। নির্বাচনের ফলাফলের পর সেটা খুব অস্বাভাবিকও নয়। কিন্তু আমরা দেখতে চাইব, এই হোলিতে মিলনের বহু বর্ণের ছটা। কোনও একটি গৈরিক রং নয়।

Advertisement

বস্তুত রবিবার তাঁর বিজয় ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে কথা বললেন, তারই সূত্র ধরে আমাদের এই প্রত্যাশা খুব অবাস্তব নয়। এই ফলাফলে এক নতুন ভারতের জন্ম হয়েছে। যে ভারত যুব সম্প্রদায়ের স্বপ্ন। যে ভারত মহিলাদের আশা-আকাঙ্খা পূরণ করতে পারে। যে ভারত গরিবদের জন্যও অফুরন্ত সুযোগের সৃষ্টি করতে পারে।

বিভাজনের অববাহিকায় দাঁড়িয়ে এই স্বপ্ন দেখা অসম্ভব। নতুন ভারতের নির্মাণ সম্ভব ধর্ম-বর্ণ-সম্প্রদায়-জাতির উর্ধ্বে উঠে সমগ্রের দৃষ্টিভঙ্গি নিয়েই। সমগ্রই যদি বলি, সেখানে কোনও এক বিশেষ রং বা কোনও আমরা-ওরা থাকতে পারে না।

Advertisement

অতএব এই হোলির আকাশে সব রঙের মিলনের ছটাই দেখতে চাই আমরা। আশা রাখি, তারই ভিত্তিতে তৈরি হবে স্বপ্নের সেই রাষ্ট্র। জন্ম হোক সেই নতুন ভারতের।

আরও এক বার দোল ও হোলির শুভেচ্ছা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন