Short Term Certificate Course 2023

ছাত্রীদের স্বনির্ভর করতে ৩০ ঘণ্টার স্বল্পমেয়াদি পাঠক্রম বেথুন কলেজে

৬৮ জন ছাত্রীকে নিয়ে প্রশিক্ষণ ও কর্মশালা ক্লাস শুরু হয়েছে। প্রতি মঙ্গলবার দু’ঘণ্টার এই প্রশিক্ষণ দেওয়া হয় ছাত্রীদের।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ১৫:২৩
Share:

বেথুন কলেজে ক্লাসে পাঠরত ছাত্রীরা। নিজস্ব চিত্র।

ছাত্রীদের স্বনির্ভর করতে ও সৃজনশীল কাজে দক্ষতা বৃদ্ধি করতে এ বছর থেকে ৩০ ঘণ্টার স্বল্পমেয়াদি পাঠক্রম শুরু করেছে বেথুন কলেজ। বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ উদ্যোগে প্রথম বর্ষের ছাত্রীদের হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

Advertisement

স্টুডেন্টস অ্যাকটিভিটি সেলের অধীনে আর্ট অ্যান্ড ক্রাফট ক্লাব রয়েছে বেথুন কলেজে। এই ক্লাবের অধীনে শুরু করা হয়েছে স্বল্পমেয়াদি পেশাগত পাঠক্রম। প্রত্যেক বছর প্রথম বর্ষের ইচ্ছুক পড়ুয়াদের এই প্রশিক্ষণ দেওয়া হবে।

স্টুডেন্টস অ্যাক্টিভিটি সেলের আহ্বায়ক শতরূপা বন্দ্যোপাধ্যায় বলেন, “বেথুন কলেজ সব সময় সামগ্রিক উন্নয়নের কথা ভাবেন। পড়াশোনার পাশাপাশি ছাত্রীদের নিজ নিজ সৃজনশীল সম্ভাবনাকে প্রকাশ্যে আনা ও স্বনির্ভর করার সঙ্গে কর্মদক্ষতা বৃদ্ধি করাই আমাদের মূল লক্ষ্য।”

Advertisement

এ বছর সেপ্টেম্বর মাস থেকে ৬৮ জন ছাত্রীকে নিয়ে প্রশিক্ষণ ও কর্মশালা ক্লাস শুরু হয়েছে। প্রত্যেক মঙ্গলবার এক দিন করে দু’ঘণ্টার এই প্রশিক্ষণের ক্লাস করানো হয় ছাত্রীদের।

মোট ১১টি বিষয়ের উপর ছাত্রীদের প্রশিক্ষণ দেওয়া হয়। মূলত এখানে শেখানো হয় ফ্যাব্রিক প্রিন্টিং, পটচিত্র, মধুবনী পেন্টিং, গহনা তৈরি করা-সহ একাধিক বিষয়। চুক্তিবদ্ধ কোম্পানির বিশেষজ্ঞরা এই প্রশিক্ষণ দিচ্ছেন পড়ুয়াদের। ১৫ সপ্তাহের এই প্রশিক্ষণের পর ছাত্রীদের পরীক্ষার ব্যবস্থা করা হয়। যাঁরা ভাল হাতের কাজের প্রদর্শন করতে পারবেন তাঁদেরকে সংশ্লিষ্ট কোম্পানিতে প্রশিক্ষক হিসাবে নেওয়া হবে প্রত্যেক বছর। এর ‌পাশাপাশি তাঁদেরকে সার্টিফিকেটও প্রদান করা হবে।‌

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন