CBSE

শেষমেশ অপেক্ষার অবসান! প্রকাশিত হল সিবিএসই-এর দশম ও দ্বাদশের পরীক্ষার অ্যাডমিট কার্ড

দশম ও দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষাগুলি শুরু হয় গত ১ জানুয়ারি থেকে। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত চলবে দশম শ্রেণির থিওরি পরীক্ষাগুলি। দ্বাদশ শ্রেণির থিওরি পরীক্ষা চলবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩০
Share:

সিবিএসই-এর দশম ও দ্বাদশের পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশিত হল। প্রতীকী ছবি।

আর এক সপ্তাহ পরেই সিবিএসই বোর্ডের দশম এবং দ্বাদশের পরীক্ষা শুরু। মঙ্গলবার দু’টি পরীক্ষারই অ্যাডমিট কার্ড প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। পড়ুয়াদের তরফে বোর্ডের অধীনস্থ স্কুলগুলি সিবিএসই-এর ওয়েবসাইট http://cbse.gov.in/ থেকে পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

Advertisement

দশম ও দ্বাদশের প্র্যাক্টিক্যাল পরীক্ষাগুলি শুরু হয় গত ১ জানুয়ারি থেকে। আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত চলবে দশম শ্রেণির থিওরি পরীক্ষাগুলি। দ্বাদশ শ্রেণির থিওরি পরীক্ষা চলবে ১৫ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত। দশম শ্রেণির জন্য কোনও বহিরাগত পরীক্ষক (এক্সটারনাল এগ্জামিনার) না থাকলেও দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে বহিরাগত পরীক্ষকের ব্যবস্থা করা হবে বোর্ডের তরফে। দু’টি পরীক্ষার প্রশ্নপত্রেই বিভিন্ন ফরম্যাটে প্রশ্ন থাকবে পরীক্ষার্থীদের জন্য।

পরীক্ষার্থীরা নিজেদের স্কুল থেকে তাদের অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে পারবে। অ্যাডমিট কার্ডে নিজেদের নাম-সহ অন্যান্য তথ্য সঠিক ভাবে দেওয়া আছে কি না দেখে নিতে হবে। সমস্ত শিক্ষার্থীকে তাদের অ্যাডমিট কার্ড পরীক্ষাকেন্দ্রে নিয়ে যেতে হবে, না হলে পরীক্ষা দেওয়ার অনুমতি মিলবে না।

Advertisement

বোর্ডের তরফে জানানো হয়েছে,পরীক্ষার্থীদের সকাল ১০টার পর পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। সঙ্গে রাখা যাবে না মোবাইল বা অন্যান্য ইলেক্ট্রনিক যন্ত্র।

স্কুলগুলিকে সিবিএসই-র ওয়েবসাইটে গিয়ে পরীক্ষার অ্যাডমিট কার্ড ডাউনলোডের লিঙ্কে ক্লিক করে সমস্ত প্রয়োজনীয় তথ্য দিতে হবে। এর পর ডাউনলোড করা যাবে দশম বা দ্বাদশের পরীক্ষার অ্যাডমিট কার্ড।

প্রসঙ্গত উল্লেখ্য, সিবিএসই বোর্ডের দশম শ্রেণিতে মোট ৭৬ টি বিষয় এবং দ্বাদশে মোট ১১৫টি বিষয় রয়েছে। পড়ুয়াদের আবশ্যিক ও ঐচ্ছিক বিষয় মিলিয়ে মোট ৫টি পেপারের উপর পরীক্ষা দিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন