UGC NET

ইউজিসি নেটের তিনটি পর্যায়ের পরীক্ষার উত্তর সঙ্কেত প্রকাশিত

পরীক্ষার্থীরা ইউজিসি নেটের উত্তর সঙ্কেতগুলি ইউজিসি-এর ওয়েবসাইট-ugcnet.nta.nic.-এ গিয়ে দেখে নিতে পারবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ১৫:২২
Share:

ইউজিসি নেটের উত্তর সঙ্কেত প্রকাশিত সংগৃহীত ছবি

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) ইউজিসি নেটের তিনটি পর্যায়ের পরীক্ষার উত্তর সঙ্কেত প্রকাশ করেছে। পরীক্ষার্থীরা ইউজিসি নেটের উত্তর সঙ্কেতগুলি ইউজিসি-এর ওয়েবসাইট-ugcnet.nta.nic.-এ গিয়ে দেখে নিতে পারবেন। উত্তর সঙ্কেত ছাড়াও এনটিএ নেটের এই বছরের প্রশ্নপত্রগুলি উত্তর সহযোগে সরকারি ওয়েবসাইটে প্রকাশ করেছে। পরীক্ষার্থীরা উত্তর সঙ্কেতগুলির ব্যাপারে আপত্তি জানাতে পারেন ২০ অক্টোবর পর্যন্ত। উত্তর সঙ্কেতের ব্যাপারে আপত্তি জানাতে হলে পরীক্ষার্থীদের প্রতিটি প্রশ্নের জন্য ২০০ টাকা জমা দিতে হবে। এই টাকাটি পরীক্ষার্থীরা আর ফেরত চাইতে পারবেন না। উত্তর সঙ্কেতগুলির সঙ্গে পরীক্ষার প্রশ্নপত্র ও উত্তরপত্রগুলিও পরীক্ষার্থীরা ডাউনলোড করতে পারবেন।

Advertisement

পরীক্ষার্থীরা কী ভাবে উত্তর সঙ্কেতগুলি ডাউনলোড করতে পারবেন?

১. প্রথমে ইউজিসি নেট-এর সরকারি ওয়েবসাইট- ugcnet.nta.nic.in.-এ যেতে হবে।

Advertisement

২. এর পর হোমপেজে 'ক্যান্ডিডেটস অ্যাক্টিভিটিস' বিভাগে ঢুকে 'ডিসপ্লে অফ কোয়েশ্চেন পেপার অ্যান্ড আনসার কী চ্যালেঞ্জ'-লিঙ্কটিতে ক্লিক করতে হবে।

৩. এ বার যে কোনও লগ ইন বিকল্প বেছে নিয়ে নিজেদের ইউজিসি নেটের লগ ইন ডিটেলস, অ্যাপ্লিকেশন নম্বর ও জন্মতারিখ দিলেই স্ক্রিনে উত্তর সঙ্কেতগুলি দেখতে পাওয়া যাবে।

৪. এর পর যে কোনও প্রশ্নের সাপেক্ষে আপত্তি জানাতে গেলে প্রয়োজনীয় তথ্য দিয়ে বরাদ্দ অর্থ জমা দিতে হবে।

উত্তর সঙ্কেতগুলির ব্যাপারে আপত্তি জানানোর প্রক্রিয়াটি পরীক্ষার্থীরা অনলাইন মাধ্যমেই সম্পন্ন করতে পারবেন। তবে বরাদ্দ অর্থ জমা না দিলে পরীক্ষার্থীদের এই আবেদন গ্রহণ করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন