Bose Institute Admission 2024

পিএইচডি করার সুযোগ দিচ্ছে বসু বিজ্ঞান মন্দির, আবেদনের শেষ দিন কবে?

ইন্টারভিউয়ের মাধ্যমে আগ্রহী পড়ুয়াদের যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। তবে বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১৪:৪০
Share:

বসু বিজ্ঞান মন্দির। ছবি: সংগৃহীত।

বসু বিজ্ঞান মন্দির (বোস ইনস্টিটিউট) থেকে পিএইচডি করার সুযোগ। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আর্থ অ্যান্ড অ্যাটমোস্ফেরিক সায়েন্সেস, লাইফ সায়েন্সেস এবং ফিজ়িক্যাল সায়েন্সেস বিষয়ে পিএইচডি করার সুযোগ দেওয়া হবে। তবে আবেদনকারীদের ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে নেওয়া হবে। তাঁদের বয়স ৩০ বছরের মধ্যে হওয়া বাঞ্ছনীয়। মোট আসন সংখ্যা ৫০।

Advertisement

আগ্রহীদের ইঞ্জিনিয়ারিং, বিজ্ঞান, টেকনোলজি কিংবা মেডিক্যাল শাখায় স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতকোত্তর স্তরে পেতে হবে ৫৫ শতাংশের বেশি নম্বর। এ ছাড়াও তাঁদের কাউন্সিল অফ সায়েন্টিফিক অ্যান্ড ইনডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর) / ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন (ইউজিসি) নেট ফর জেআরএফ পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন।

অনলাইনে প্রার্থীদের আবেদনপত্র জমা দিতে হবে। এর জন্য ‘বোস ইনস্টিটিউট’ শীর্ষক ওয়েবসাইটে প্রবেশ করে তাঁদের একটি ফর্ম পূরণ করতে হবে। ওই ফর্মে শিক্ষাগত যোগ্যতা এবং বয়সের প্রমাণপত্রের মতো গুরুত্বপূর্ণ নথি জমা দিতে হবে। ফর্ম জমা দেওয়ার পর একটি অ্যাকনলেজমেন্ট রিসিপ্ট দেওয়া হবে, যা ইন্টারভিউয়ের সময় সঙ্গে রাখতে হবে।

Advertisement

অনলাইনে আবেদন গ্রহণ করা হবে ২০ মে পর্যন্ত। আবেদনপত্র বাছাই করে জুন মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে ইন্টারভিউ নেওয়া শুরু হবে। প্রতিষ্ঠানের তরফে অফলাইনে ইন্টারভিউ নেওয়ার কথা জানানো হয়েছে। তবে শর্তসাপেক্ষে প্রার্থীরা অনলাইনেও ইন্টারভিউ দেওয়ার সুযোগ পাবেন। ইন্টারভিউ সংক্রান্ত শর্তাবলি জানতে হলে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন